ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি
প্রকাশ: ১৮ জুন, ২০২৪, ০২:০২ দুপুর
নিউজ ডেস্ক

পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিনেও দেশের বিভিন্নস্থানে চলছে পশু কোরবানি। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সামর্থ্যবান মুসলমানেরা ত্যাগের মহিমায় পশু কোরবানি দিয়ে থাকেন।

 আজ ( ১৮ জুন ) মঙ্গলবার সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা ও শহরে পশু কোরবানি করা হচ্ছে।জানা যায়, ঈদের দিনে অনেক জায়গায় কসাই পাওয়া কষ্টকর হয়ে যায়। কসাই এর বাড়তি ঝামেলা এড়াতে অনেকে দ্বিতীয় দিনে কোরবানি করে থাকেন। এর মধ্যে অনেকে ঈদের দিন বিভিন্ন স্থানে ঘুরে বেড়ান এবং বিশ্রাম নেন বলে পরের দিন কোরবানি দিয়ে থাকেন।

এদিকে, পশু কোরবানির পর দ্রুত বর্জ্য অপসারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নানামুখী পদক্ষেপ নিয়েছে। সোমবার কোরবানির দিন সকাল থেকেই সিটি করপোরেশনের লোকজন শহর পরিষ্কারের কাজে নামে। প্রতিটি এলাকাতেই পরিষ্কার অভিযান চালাচ্ছেন তারা। 

এ বছর পবিত্র ঈদুল আজহায় প্রথমদিন সারাদেশে মোট ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি গবাদিপশু কোরবানি হয়েছে। গত বছর সারাদেশে কোরবানিকৃত গবাদিপশুর সংখ্যা ছিল ১ কোটি ৪১ হাজার ৮১২ টি। ২০২২ সালে এ সংখ্যা ছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি। গত বছরের তুলনায় এবার ৩ লাখ ৬৭ হাজার ১০৬ টি গবাদিপশু বেশি কোরবানি হয়েছে।

বিনু/