ঈদে মহাসড়কে বিকল যানবাহন মেরামতের জন্য থাকবে মেকানিক্যাল টীম
প্রকাশ: ১৩ জুন, ২০২৪, ০৬:২৪ বিকাল
নিউজ ডেস্ক

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে ঘরমুখো মানুষের ভোগান্তি নিরসনে মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে বসানো সিসিটিভি ক্যামেরার মাধ্যমে যানজটের কারণ অনুসন্ধান করে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হবে। সেই সাথে মহাসড়কে হঠাৎ বিকল হয়ে যাওয়া যানবাহন মেরামতের জন্য মেকানিক্যাল টীম প্রস্তুত রাখা হচ্ছে বলে জানিয়েছেন হাইওয়ে পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি শাহাবুদ্দিন খান।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়েকের আশুলিয়ার বাইপাইল বাস স্ট্যান্ডে সড়ক পরিদর্শনে এসে এসব কথা বলেন হাইওয়ে পুলিশ প্রধান। এর আগে তিনি ঢাকা-আরিচা ও নবীনগর-চন্দ্রা মহাসড়েকের বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখেন।

পোশাক কারখানা ছুটি হলে যাতে মহাসড়কে যানজটের সৃষ্টি না হয় এজন্য আমরা কারখানা মালিক ও শ্রমিক সংগঠনের সাথে বসেছিলাম জানিয়ে শাহাবুদ্দিন খান বলেন, শ্রমিকরা যেন আগে থেকে গাড়ি রিজার্ভ করে নির্দিষ্টস্থান থেকে রওনা করেন সে বিষয়ে আলোচনা হয়েছে। এবার কোরবানির পশুর হাটগুলো বেশ আগেই শুরু হয়েছে। আবার অনেক হাট মহাসড়কের পাশেও আছে। পশু পরিবহনের যানবাহনের কারনে যাতে যানজটের সৃষ্টি না হয় সে বিষয়গুলোও আমাদের নজরদারীতে রয়েছে।

তিনি আরও বলেন, সড়ক মহাসড়ক কোথায় কোথায় ঝুঁকিপূর্ণ হতে পারে যানজটের ক্ষেত্রে সেগুলো চিহ্নিত করেছি এবং প্রতিবারের ন্যায় এবারও কিন্তু আমরা ঝুঁকিপূর্ণ এলাকাগুলো গুরুত্ব দিয়ে কাজ করছি।

হাইওয়ে পুলিশ স্পেশালিস্ট ইউনিট সড়ক মহাসড়কে নিরাপত্তা ও ট্র্যাফিক ম্যানেজমেন্টের জন্য প্রস্তুত। এছাড়াও জেলা পুলিশ রয়েছে, মেট্রোপলিটনে অন্যান্য সংস্থাগুলো মিলে আমরা এখন মাঠ পর্যায়ে আছি। প্রয়োজন বুঝে সেখানে স্পেশাল ব্যবস্থা নেয়া হবে। এছাড়া নজরদারির ব্যবস্থা করেছি। গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে যানজট নিরসনের জন্য সাব কন্ট্রোল রুম এবং ওয়াচ টাওয়ার বসানো হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন, ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যন্ড অবস) আব্দুল্লাহিল কাফি, আশুলিয়া থানার পরিদর্শক (ওসি) এএফএম সায়েদ, সাভার হাইওয়ে থানার পরিদর্শক (ওসি) আইয়ুব আলীসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

হাআমা/