চবির দারুন নাজাত স্টুডেন্টস এসোসিয়েশনের সভাপতি কেফায়েত ও সম্পাদক রাইহান 
প্রকাশ: ০৮ জুন, ২০২৪, ০৫:৫৩ বিকাল
নিউজ ডেস্ক

সৈয়ব আহমেদ সিয়াম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : শনিবার (৮ জুন ২০২৪) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দারুন নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসার শিক্ষার্থীদের সংগঠন দারুন নাজাত  স্টুডেন্টস এসোসিয়েশনের আংশিক কমিটি গঠন করা হয়েছে।

এতে ২০২০-২১ শিক্ষাবর্ষের কেফায়েত উল্লাহকে সভাপতি এবং ২০২০-২১ শিক্ষাবর্ষের খালেদ সাইফুল্লাহ রাইহানকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়েছে।

সংগঠনটির  প্রধান উপদেষ্টা যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সভাপতি ও সহযোগী অধ্যাপক ড. মো: শহিদুল হক এর সম্মতিক্রমে,  আগামী এক বছরের জন্য এ কমিটির অনুমোদন দেওয়া হয়। নবঘোষিত এ কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী পূর্ণাঙ্গ করার নির্দেশ দেওয়া হয়।

প্রধান উপদেষ্টা যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সভাপতি ও সহযোগী অধ্যাপক ড. মো: শহিদুল হক বলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়েছি দারুন নাজাত থেকে। সেখানে থেকে চাকরি করেছি। যার কারণে দারুন নাজাতের সাথে আমার ভালো সম্পর্ক। আলহামদুলিল্লাহ এখন আবার দারুন নাজাতের সাথে সম্পর্কটা নবায়ত করতে পেরেছি তোমাদের মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ের পরিপবেশ অনেক কঠিন। এখানে নানা ধরনের সমস্যা আছে। সেগুলো মোকাবিলা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে।মানুষের জ্ঞান, বৃদ্ধি, প্রতিভার কোন শেষ নেই। সেই জ্ঞান কে কাজে লাগাতে হবে।এমন পরিশ্রম করতে হবে  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক না হতে পারলেও যেনো বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে পারো। বারাক ওবামা একটি শ্লোগান দিয়েছিলেন "Yes We can" তেমনিভাবে তোমার দৃঢ় সংকল্প করো তোমরাও পারবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশোনা শুরু করো মাস্টার্স পাশ করার পরে। যোগ্য মানুষের মূল্য আছে। কিন্তু আমরা যোগ্য হচ্ছি না। সময়কে অপচয় করছি।তুমি যদি যোগ্য না হও তাহলে সমাজের বোঝা হয়ে থাকবে। সবার চাকরি করতে হবে এমন তো কথা নেই,তুমি ব্যবসা করো, উদ্যােক্তা হও। তুমি যদি বড় হও তাহলে তোমার পরিবার উপকৃত হবে। তোমার দ্বারা দেশ জাতি উপকৃত হবে। বক্তব্য শেষে তিনি কমিটি ঘোষণা করেন। এবং বলেন এটা কোন রাজনৈতিক প্রতিষ্ঠান নয়। তোমাদের যেকোনো প্রোগ্রামে আমি তোমাদের পাশে থাকবো। 

সভাপতি কেফায়েত উল্লাহ বলেন, "আপনারা জানেন যে, দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও যে প্রতিষ্ঠানের সুনাম সুখ্যাতি ছড়িয়ে পড়া শুরু করেছে সেটা আমাদের প্রিয় প্রতিষ্ঠান দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসা। আপনার সামনে যদি একটি বাতি থাকে তাহলে মানুষকে আপনার বলতে হবে না যে এটা বাতি। কেননা সে নিজেই তার পরিচয় বহন করছে। ঠিক তদ্রূপ বাগানে যখন একটি গোলাপ প্রস্ফুটিত হয় তখন ঐ গোলাপের সুঘ্রাণ চতুর্দিকে ছড়িয়ে পড়ে।কাউকে  বলতে হয় না যে এটা গোলাপ। কারণ সেটার ঘ্রাণই বলে দিচ্ছে যে এটা গোলাপ। ঠিক তেমনি দারুন নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা সেই বাতি ও গোলাপের মতো তার আলো ও সুঘ্রাণ  দেশ ও বিদেশে অতীতে ছড়িয়েছে, বর্তমানে ছড়াচ্ছে এবং ভবিষ্যতেও ছড়াবে। যার উজ্জ্বল প্রমাণ আমরা আপনারা। একটা উল্লেখযোগ্য শিক্ষার্থী  আজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধ্যয়ন করতেছি। আমাদেরকে একটা বিষয় মাথায় রাখতে হবে যে, আমারা যেন অন্যের দ্বারা প্রভাবিত না হয় বরং আমাদের দ্বারা যেন অন্যরা প্রভাবিত হয়। কারণ আমরা প্রত্যেকে একেকজন আইডল হওয়ার চেষ্টা করব । দারুননাজাত আমাদের এই শিক্ষায় দিয়েছে। এটা বিশ্ববিদ্যালয় এখানে নদীর স্রোতের মতো ভালো-খারাপ অনেক কিছু আসতে থাকবে। কিন্তু আমাদের কে তা গ্রহণ করার ক্ষেত্রে অত্যন্ত সকর্ত থাকতে হবে। আমাদের দ্বারা যেন এই এসোসিয়েশনের, দারুননাজাতের কোনো ধরণের ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।আপনাদের বিপদে আপদে এই এসোসিয়েশন সর্বদা পাশে থাকবে। বিশেষ করে আগামীতে  এসোসিয়েশনের পক্ষ থেকে ক্যারিয়ার রিলেটেড বাস্তবমুখী বিভিন্ন ওয়ার্কশপের আয়োজন করা হবে।"

সাধারণ সম্পাদক খালেদ সাইফুল্লাহ রাইহান বলেন, "দারুন নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসা বাংলাদেশের অন্যতম বৃহৎ, স্বনামধন্য ও সফল শিক্ষা প্রতিষ্ঠান। এই একটি মাত্র প্রতিষ্ঠান থেকে প্রতি বছর বাংলাদেশের প্রায় প্রতিটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে বেশ ভালো সংখ্যক শিক্ষার্থী ভর্তি হয়। সাইন্স, আর্টস উভয় বিভাগ থেকে সফলতার হার অত্যন্ত সন্তোষজনক। তাই প্রতি বছর ঢাকায় অবস্থিত এই প্রতিষ্ঠানটির শত শত শিক্ষার্থী এখানে ভর্তি হওয়ার লক্ষ্যে আগমন করে থাকেন। এ সকল দিক বিবেচনায় নিয়ে আমরা দারুন নাজাতের এক ঝাঁক শিক্ষার্থী এই প্লাটফর্মে একত্রিত হয়েছি একটি মাত্র কারণে সেটা হলো আমরা প্রতি বছর আগত এই নতুন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যেকোনো সমস্যার সমাধান করার জন্য তাদের পাশে থাকতে চাই। এছাড়া মাদরাসা ছাত্রদের আধুনিক শিক্ষার প্রতি আকৃষ্ট করা ও শিক্ষার ক্ষেত্রে তাদের প্রয়োজনে যেকোনো সময় রেসপন্স করা । এরকম একটা কল্যাণকামী, অরাজনৈতিক সংগঠনের সাথে সংযুক্ত হতে পেরে এবং সকলের সমর্থনে আমাকে সাধারণ সম্পাদক পদে মনোনীত করায় আমি সকলকে ধন্যবাদ জানাই।"

হাআমা/