গাজা যুদ্ধের কথা প্রচার করে এবার ইউনেস্কো পদক জিতলেন ফিলিস্তিনি সাংবাদিকরা
প্রকাশ: ০৩ মে, ২০২৪, ০৭:১২ বিকাল
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধের কথা বিশ্ববাসীর সামনে তুলে ধরা সব ফিলিস্তিনি সাংবাদিককে জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা পদকে ভূষিত করা হয়েছে।

শুক্রবার (৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

শুক্রবার (৩ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। এই দিবসটি উপলক্ষে লাতিন আমেরিকার দেশ চিলির রাজধানী সান্তিয়াগোতে বৃহস্পতিবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে মিডিয়া ব্যক্তিত্বদের আন্তর্জাতিক জুরির চেয়ারম্যান মাউরিসিও ওয়েইবেল বলেছেন, এই অন্ধকার ও আশাহীনতার সময়ে, যেসব ফিলিস্তিনি সাংবাদিক নজিরবিহীন পরিস্থিতিতে এই সংকট কাভার করছেন তাদের প্রতি সংহতি এবং স্বীকৃতি দিয়ে আমরা একটি শক্তিশালী বার্তা দিতে চাই।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের (আইএফজে) তথ্য অনুসারে, গত বছরের অক্টোবরে শুরু হওয়া গাজার বর্তমান যুদ্ধের প্রথম সাত মাসে একশ জনের বেশি সাংবাদিক ও গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন। তাদের বেশিরভাগই ফিলিস্তিনি নাগরিক। তবে গাজার সরকারি গণমাধ্যম দপ্তরের তথ্য অনুযায়ী, নিহত সাংবাদিকের এই সংখ্যাটা ১৪০ জনেরও বেশি।

আলজাজিরার সঙ্গে এক সাক্ষাৎকারে ওয়েইবেল বলেছেন, ফিলিস্তিনি সাংবাদিকদের কাছে বিশ্ববাসীর বিশাল ঋণ রয়েছে। সারা বিশ্বে আমরা অনেক ঝুঁকির সম্মুখীন হচ্ছি। তবে আমাদের বলতে হবে,থামুন।

এনএ/