মাহে রমযানে যাত্রাবাড়ি মাদরাসায় ইলমি-আমলি যত আয়োজন
প্রকাশ: ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ০৮:০৩ রাত
নিউজ ডেস্ক

|| রিদওয়ান হাসান ||

মাদরাসার বার্ষিক পরীক্ষার বন্ধ ও পবিত্র মাহে রমযানের ছুটিতে নিরবচ্ছিন্ন ইলমি-আমলি পরিবেশে মাসব্যাপী ব্যতিক্রমী নানা আয়োজনে মুখরিত থাকে যাত্রাবাড়ি বড় মাদরাসা। সারাদেশ থেকে ইলমপিপাসু তালিবুল ইলম, ওলামায়ে কেরাম ও সালেকিনের পদভারে পবিত্র রমযান মাসজুড়ে সুন্নতি পরিবেশ বিরাজ করে মাদরাসার প্রাঙ্গণে।

ইসলাহি মসলিস, তারাবিহ ও তাফসির, ইতিকাফ, তাসহিহে কুরআনে কারিম ও নূরানী প্রশিক্ষণ কোর্স, ক্বারী আনিস সাহেবের হদর মশক ও শিক্ষক প্রশিক্ষণ কোর্স, উচ্চতর কেরাত প্রশিক্ষণ কোর্স, মশকে আমলী, আরবি ভাষা ও সাহিত্য কোর্স, দরসে নাহু কোর্স, আরবি ও বাংলা হস্তলিপি প্রশিক্ষণ ইত্যাদি নানা আয়োজনে মুখর থাকে মাদ্রাসা প্রাঙ্গণ। থাকছে খত্তে নসখ, খত্তে রুকআ ও খত্তে সুলুসের বিশেষ প্রশিক্ষণ কোর্স।

মাসব্যাপী বিভিন্ন আয়োজন

ইসলাহি মজলিস:  রমযান মাসে প্রতিদিন বেলা ১১টা থেকে জোহর নামাজের আগপর্যন্ত আগত উলামা-হযরাত ও সালেকিনদের উদ্দেশ্যে নিয়মিত ইসলাহি বয়ান করেন বর্তমান বিশ্বের ইসলাহে উম্মতের অন্যতম রাহবার মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান দা. বা.। ইসলাহি মজলিস সকলের জন্য উন্মুক্ত।

তারাবিহ ও তাফসির: প্রতিদিন তারাবি নামায আদায় শেষে তেলাওয়াতকৃত অংশের তাফসির করেন মুহিউস সুন্নাহ হযরত নিজেই। এ তাফসির প্রায় ১২টা পর্যন্ত চলে, তারপর হৃদয় নিংড়ানো মোনাজাত। (সকলের জন্য উন্মুক্ত)

ইতিকাফ: যাত্রাবাড়ি মাদরাসায় মসজিদে দেশের নানান প্রান্তের আলেম-উলামা, সরকারি-বেসরকারিসহ সকল শ্রেণি পেশার লোকজনের ইতেকাফ করার সুব্যবস্থা এবং নিজের ইসলাহে নফসের জন্য মুহিউস সুন্নাহ হযরতের সাথে চিঠি বরাতে বা সরাসরি কথোপকথন-পরামর্শের নেয়ার ব্যবস্থা থাকে। (আল্লামা আহমাদ ঈসা সাহেব দা. বা. এর সাথে আলোচনা সাপেক্ষে)

তাসহিহে কুরআনে কারিম কোর্স : সহিহ-শুদ্ধভাবে কুরআন পড়তে পারে না—এমন লোকদেরকে মাখরাজ ও মশকের মাধ্যমে কুরআন শেখার সু-ব্যবস্থা রয়েছে। এ কার্যক্রমটি সম্পূর্ণ মজলিসে দাওয়াতুল হক বাংলাদেশের তত্ত্বাবধানে পরিচালিত।

নূরানী প্রশিক্ষণ কোর্স: দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে মসজিদ ও মাদরাসার ইমাম-মুয়াজ্জিন এবং শিক্ষকদের জন্য নূরানী মুয়াল্লিম প্রশিক্ষণ কোর্স। এটিও মজলিসে দাওয়াতুল হক বাংলাদেশের তত্ত্বাবধানে পরিচালিত।

হদর মশক ও শিক্ষক প্রশিক্ষণ কোর্স:  দেশব্যাপী কুরআনের মাশহুর উস্তাদ শাইখুল কুররা ওয়াল হুফফাজ মাওলানা ক্বারী আনিসুর রহমান দা. বা. এর সরাসরি প্রশিক্ষণে পরিচালিত কুরআনের হদর মশক ও সিফাত চর্চার বিশেষ শিক্ষক প্রশিক্ষণ কোর্স। কোর্সটির জন্য সারাবছর অপেক্ষা করেন তালিবুল ইলম ও শিক্ষকগণ। দুটি ভিন্ন ভিন্ন ব্যাচে কোর্সটির আসন সংখ্যা সীমিত।

উচ্চতর কেরাত প্রশিক্ষণ কোর্স : যাত্রাবাড়ি মাদরাসার কেরাতে হাফস ও কেরাতে সাবআ বিভাগের অধীনে উচ্চতর কেরাত প্রশিক্ষণ কোর্সটি কেরাতের নানাবিধ আলোচনা ও উসুল নিয়ে সাজানো। কোর্সটি পরিচালনা করবেন কেরাতে হাফস ও কেরাতে সাবআর উস্তাদবৃন্দ।

আরবি ভাষা ও সাহিত্য কোর্স: আরবি ভাষা সাহিত্য ও উচ্চতর আদব ও উসুলের কোর্সটি আরবি সাহিত্যের অনুরাগী শিক্ষার্থীদের জন্য দারুণ এক সুযোগ। কোর্সটি মাদরাসার আদব বিভাগের মুশরিফ মাওলানা হাম্মাদ রাহমানী নদভী দা. বা. এর নেগরানিতে পরিচালিত।

দরসে নাহু কোর্স: নাহু-সরফ ও আরবি ব্যাকরণে দুর্বল ছাত্রদেরকে প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য করে তোলা এই মাসব্যাপী কোর্সের লক্ষ্য। কোর্সটি পরিচালনা করবেন জামিয়ার নাহু-সরফ বিশেষজ্ঞ উস্তাদবৃন্দ।

মশকে আমলী:  রমযানে প্রতিদিন বাদ জোহর আগত সকল মুসল্লিদেরকে আযান-ইকামাত, অজু গোসল, নামাজ, দাফন-কাফনসহ মানুষের দৈনন্দিন জীবনের দ্বীনি সকল বিষয়ে মশকে আমলী বা প্রাকটিক্যাল প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। সকলের জন্য উন্মুক্ত।

এছাড়াও থাকছে আরবি ও বাংলা হস্তলিপি প্রশিক্ষণ কোর্স, খত্তে নসখ, খত্তে রুকআ ও খত্তে সুলুসের বিশেষ প্রশিক্ষণ কোর্স, ভূমি জরিপ ও ডিজিটাল সার্ভে কোর্স এবং ইংরেজি শিক্ষার বেসিক কোর্স।

হাআমা/