মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দিচ্ছে ভারত
প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৫৫ দুপুর
নিউজ ডেস্ক

অনুপ্রবেশ ঠেকাতে পুরো মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এরইমধ্যে ১০ কিলোমিটার এলাকাজুড়ে কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এ তথ্য জানান ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

তিনি বলেন, নরেন্দ্র মোদি সরকার দুর্ভেদ্য সীমান্ত নির্মাণে প্রতিশ্রুতিবদ্ধ। ভারত-মিয়ানমার সীমান্তের মধ্যে মণিপুরের মোরেহ অংশের ১০ কিলোমিটার এলাকায় ইতোমধ্যে বেড়া দেওয়া হয়েছে। এ ছাড়া হাইব্রিড সার্ভিল্যান্স সিস্টেমের (এইচএসএস) মাধ্যমে বেড়া দেওয়ার দুটি পাইলট প্রকল্প বাস্তবায়নাধীন। এ প্রকল্পের আওতায় অরুণাচল ও মণিপুরে এক কিলোমিটার করে বেড়া দেওয়া হবে। মণিপুরে প্রায় ২০ কিলোমিটারজুড়ে বেড়া নির্মাণের অনুমোদন পাওয়া হয়েছে। এই কাজ শিগগিরিই শুরু হবে।

সপ্তাহ খানেক আগেও অমিত শাহ বলেছিলেন, মিয়ানমারের সঙ্গে আমাদের সীমান্ত বেড়া দিয়ে সুরক্ষিত করা হবে। মিয়ানমারের সঙ্গে আমাদের অবাধ যাতায়াতের যে চুক্তি আছে, সেটি বাতিল হতে চলেছে।

গত জুলাইয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ভারতের সীমান্ত এলাকাগুলো ‘ব্যাপকভাবে অশান্ত’। মানব ও মাদক পাচার রোধে মিয়ানমারের সঙ্গে সীমান্ত বন্ধ করা দরকার।

এদিকে সম্প্রতি মিয়ানমারে সেনা সদস্যরা আরাকান আর্মির ধাওয়া খেয়ে ভারতে পালিয়ে আসছেন। ফলে সীমান্তের নিরাপত্তা জোরদারে নড়েচড়ে বসেছে মোদি সরকার।

মিয়ানমারের সঙ্গে ভারতের এক হাজার ৬ শত ৪৩ কিলোমিটার সীমান্ত রয়েছে। এরমধ্যে অরুণাচল প্রদেশে ৫২০ কিলোমিটার, নাগাল্যান্ডে ২১৫ কিলোমিটার, মণিপুরে ৩৯৮ এবং মিজোরামে ৫১০ কিলোমিটার সীমান্ত রয়েছে মিয়ানমারের সঙ্গে। অতীতেও বিভিন্ন সময়ে সীমান্ত বন্ধের কাজ করার চেষ্টা হয়েছে।

এনএ/