ভারতে ইসরায়েলি দূতাবাসের কাছে বিস্ফোরণের পর মিলল দূতের নামে চিঠি
প্রকাশ: ২৭ ডিসেম্বর, ২০২৩, ১০:১৩ দুপুর
নিউজ ডেস্ক

ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত ইসরায়েলি দূতাবাসের সামনে বিকট বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। তবে এই ঘটনার পর দূতাবাসের কাছে ইসরায়েলের রাষ্ট্রদূতের উদ্দেশ্যে লেখা একটি চিঠি খুঁজে পেয়েছে দিল্লি পুলিশ।

বুধবার (২৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় ভারতে ইসরায়েলি দূতাবাসের কাছে বিস্ফোরণের তথ্য পায় দিল্লি পুলিশ। পরে ডগ স্কোয়াড, ক্রাইম টিম এবং বোমা ডিসপোজাল স্কোয়াডসহ দিল্লি পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছায়। পরে ঘটনাস্থলে পৌঁছান ফরেনসিক ল্যাবরেটরির বিশেষজ্ঞরাও।

বিস্ফোরণের পরপরই দিল্লি ফায়ার সার্ভিসের পরিচালক অতুল গার্গ জানিয়েছিলেন, তারা সেখানে এখন পর্যন্ত কোনও কিছু খুঁজে পাননি।

তবে এনডিটিভি বলছে, দূতাবাস থেকে মাত্র কয়েক মিটার দূরে ফাঁকা জায়গায় ইসরায়েলি রাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে লেখা একটি চিঠি খুঁজে পায় পুলিশ। চিঠির সঙ্গে মোড়ানো একটি পতাকাও পাওয়া গেছে। চিঠিটি জব্দ করেছে পুলিশ।


বিস্ফোরণের পর ওই এলাকায় পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধানের পরে প্রমাণ হিসাবে এসব জিনিস সংগ্রহ করে ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলেও পুলিশ জানিয়েছে।

 

এদিকে বিস্ফোরণের পর ভারতে নিযুক্ত ইসরায়েলের ডেপুটি দূত ওহাদ নাকাশ কাইনার একটি ভিডিও বিবৃতি দেন। সেখানে তিনি বলেন, ‘আজ (মঙ্গলবার) বিকেল ৫টার পরে দূতাবাসের কাছাকাছি একটি বিস্ফোরণ ঘটে। আমাদের সকল কর্মী নিরাপদে আছেন। আমাদের কূটনীতিকরা নিরাপদে আছেন। দিল্লির স্থানীয় নিরাপত্তা দলগুলোর সঙ্গে পূর্ণ সহযোগিতায় আমাদের নিরাপত্তা দলগুলোও কাজ করছে।’

অন্যদিকে মধ্য দিল্লির পাহাড়গঞ্জ এলাকায় চাবাদ হাউসে নিরাপত্তা বাড়িয়েছে পুলিশ। ইহুদি কমিউনিটি সেন্টারের চারপাশে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে। সিসিটিভি ক্যামেরার মাধ্যমে এলাকাটি পর্যবেক্ষণও করছে পুলিশ।

এছাড়া ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় দূতাবাসের কেউ আহত হননি এবং ইসরায়েলি ও ভারতীয় গোয়েন্দারা বিষয়টি তদন্ত করছেন।

অবশ্য দিল্লিতে ইসরায়েলি দূতাবাসের কাছে বিস্ফোরণের আগে দেশটির মহারাষ্ট্রের মুম্বাইয়ে বোমা হামলার একটি ভীতি ছড়িয়ে পড়ে। মুম্বাইয়ে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) কাছে মঙ্গলবার বোমা হামলা চালানোর হুমকি দিয়ে একটি ইমেইল পাঠানো হয়।

ওই ইমেইলে ১১টি জায়গায় বোমা বিস্ফোরণের হুমকি দেওয়া হয়। এমন ইমেইল পাওয়ার পরপরই বিষয়টি তাৎক্ষণিকভাবে পুলিশকে অবহিত করে ব্যাংক কর্তৃপক্ষ। যে ১১টি জায়গায় বোমা হামলার হুমকি দেওয়া হয়; সেখানে অভিযান চালায় পুলিশ।

এনএ/