ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় নিহত ২৫০ ফিলিস্তিনি
প্রকাশ: ২৬ ডিসেম্বর, ২০২৩, ১০:২২ দুপুর
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা জোরদার করেছে ইসরায়েল। ছিটমহলটির আল-মাঘাজি শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছে অন্তত ১০০ ফিলিস্তিনি।

সব মিলিয়ে সর্বশেষ ২৪ ঘণ্টায় অন্তত ২৫০ ফিলিস্তিনি প্রাণহানি হারিয়েছে বলে সোমবার রাতে জানায় হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আল-মাঘাজি শরণার্থী ক্যাম্পের এক ভুক্তভোগী জানিয়েছেন তিনি পরিবারের সবাইকে হারিয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন পাঁচ ভাইসহ তাদের পরিবার।

শরণার্থী শিবিরের এক শেষকৃত্য অনুষ্ঠানে কাফনে মোড়ানো নিহতদের পাশে সাধারণ ফিলিস্তিনিদের সারিবদ্ধভাবে দেখা যায়। নিহতদের বেশির ভাগই ছিলেন নারী ও শিশু।
ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) ওই হামলায় শরণার্থী শিবিরের সাতটি পরিবার পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যাওয়ার খবর জানিয়েছে ফিলিস্তিনের রাষ্ট্রীয় গণমাধ্যাম।

বরাবরই গাজার বেসামরিক বাসিন্দাদের লক্ষ্যবস্তু করছে ইসরায়েল। ফলে উপত্যকায় প্রতিদিন অন্তত কয়েকশ’ বেসামরিক মানুষ প্রাণ হারাচ্ছেন।

উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় রিপোর্ট লেখা পর্যন্ত প্রাণ হারিয়েছে অন্তত ২০ হাজার ৭০০ ফিলিস্তিনি। যার ৭০ শতাংশই নারী ও শিশু। আহত হয়েছে সাড়ে ৫৪ হাজারের বেশি মানুষ। অন্যদিকে অক্টোবরের শুরুতে হামাসের হামলায় এক হাজার ২০০ ইসরায়েলি প্রাণ হারিয়েছে এবং জিম্মি হয় ২৪০ জন। এর মধ্যে কয়েক ডজন জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। এছাড়া গাজায় প্রায় ১৫৬ সেনা হারিয়েছে ইসরায়েল। সূত্র: আল-জাজিরা

এনএ/