ইমাম ভুল করলে 'লোকমা' দেওয়ার সঠিক পদ্ধতি কোনটি
প্রকাশ: ১১ ডিসেম্বর, ২০২৩, ০৪:৫৭ দুপুর
নিউজ ডেস্ক

|| মুফতি যুবাইর মাহমুদ রাহমানি ||

নামাজে ইমাম রাকাতে ভুল করলে আমরা ‘আল্লাহু আকবর’ বলে লোকমা দিই। এবং এ নিয়মটিই আমাদের মধ্যে ব্যাপকতা লাভ করেছে। অথচ এ নিয়মটি যে সুন্নাহসম্মত নয়, এ সম্পর্কে আমরা অনেকেই  ওয়াকিবহাল নই। তাই এ সম্পর্কে আমরা কিঞ্চিত আলোচনা করব, ইনশাআল্লাহ। 

হাদিসে পাকে এসেছে,

«إِذَا رَابَكُمْ أَمْرٌ، فَلْيُسَبِّحِ الرِّجَالُ، وَلْيُصَفِّحِ النِّسَاءُ»

অর্থাৎ নামাজে যখন তোমাদের কোন সংশয় হয়, তখন পুরুষরা যেন ‘সুবহানাল্লাহ’ বলে ইমামকে সতর্ক করে আর নারীরা (হাতের পিঠে) তালি বাজায়। 
(সহিহুল বুখারি; হাদিস নং ৭১৯০) 

তিরমিজি শরিফের হাদিসে এসেছে, 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قال قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: التَّسْبِيحُ لِلرِّجَالِ، وَالتَّصْفِيقُ لِلنِّسَاءِ.

‘তাসবিহ তথা সুবহানাল্লাহ বলা হচ্ছে পুরুষদের জন্যে আর তাসফিক তথা তালি বাজানো নারীদের জন্যে।’ (সুনানুত্ তিরমিজি হাদিস নং ৩৬৯)

 সুতরাং ইমামকে ‘লোকমা’ দেওয়ার সঠিক নিয়ম হল, ‘আল্লাহু আকবর’ এর পরিবর্তে ‘সুবহানাল্লাহ’ বলা। সুবহানাল্লাহ বলে লোকমা প্রদান করা। 

আর এটা যুক্তিসঙ্গতও। কারণ, ইমাম এমন কোন বড় কাজ করেননি যে, এক্ষেত্রে আমরা ‘আল্লাহু আকবর’ বলে বুঝাবো, আল্লাহ তায়ালা তার চাইতে বড়। বরং ইমাম ভুল করেছেন। সুতরাং এখানে সুবহানাল্লাহ বলাই মুনাসিব। যখন মুক্তাদি সুবহানাল্লাহ (আল্লাহ সকল দোষত্রুটি থেকে পবিত্র) বলবে, তখন ইমাম চিন্তা করবেন, নিঃসন্দেহে আমার কোন ভুল হয়েছে। না হয় মুক্তাদি ‘সুবহানাল্লাহ’ বলে সতর্ক করছেন কেন?

আল্লাহ তায়ালা আমাদেরকে সহিহ তরিকামতে আমল করার তাওফিক দান করুন। আমিন।

লেখক : মুহাদ্দিস, জামিআ হোসাইনিয়া মদিনাতুল উলুম, তজুমদ্দিন, ভোলা।

কেএল/