আমাদের নিপীড়িত ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে হবে: এরদোগান
প্রকাশ: ২৩ নভেম্বর, ২০২৩, ০৪:৪৫ দুপুর
নিউজ ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন, ফিলিস্তিনের সঙ্গে সংঘাতে ইসরাইলের পক্ষ নেয়া পশ্চিমা দেশগুলোর উচিত তাদের অপরাধে অংশ নেয়া থেকে বিরত থাকা। 

‘খুব দেরি হয়ে যাওয়ার আগে, যে দেশগুলো ইসরাইলের পক্ষ নিয়েছে তাদের উচিত আন্তর্জাতিক আইন, মানবাধিকার, বিবেক ও নৈতিকতার পাশে থাকা এবং এ অপরাধে অংশগ্রহণ করা থেকে বিরত থাকা। অত্যাচারীরা যে পদক্ষেপ নিচ্ছে তা থেকে আমাদের নিপীড়িতদের পাশে দাঁড়াতে হবে এবং তাদের বাঁচাতে হবে,’ তুর্কি নেতা আলজেরিয়া থেকে ফিরে সাংবাদিকদের বলেছিলেন।

‘আমরা হলোকাস্ট সম্পর্কে বেশ কয়েক দিন ধরে কথা বলছি; পশ্চিমা জনগণ এ ধরণের পরীক্ষা দিতে অক্ষম কারণ তারা ইতিহাসের ভুল দিকে রয়েছে। বসনিয়া এবং কসোভোতে গণহত্যাকে উপেক্ষা করা হয়েছিল এবং চুপ করিয়ে রাখা হয়েছিল। ইরাক এবং সিরিয়া সম্পর্কে একটি লজ্জাজনক নীরবতা ছিল,’ এরদোগান উল্লেখ করেছেন।

‘এবার, এটি ভিন্ন,’ তিনি বলেন। ‘আপনি জানেন যে, অনেক দেশের সরকার ইসরাইলের পক্ষ নিয়েছে কিন্তু তাদের জনগণ এখন বলছে, ‘এ নৃশংসতার যথেষ্ট’। এ কণ্ঠের প্রতি বধির রাজনীতিবিদরা শীঘ্রই তাদের নিজেদের জনগণের কাছ থেকে গণতান্ত্রিক প্রতিক্রিয়া পাবেন,’ এরদোগান বলেছেন।

তার মতে, ইসরাইল-ফিলিস্তিন সংঘাতকে ‘মানুষের দৃষ্টিকোণ থেকে দেখা উচিত এবং মুসলমান, খ্রিস্টান এবং ইহুদিদের পাশাপাশি বিভিন্ন জাতিগত পটভূমির লোকদের মধ্যে পার্থক্য করা উচিত নয়’। সূত্র: তাস।