গোপনে ইসরাইলকে অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
প্রকাশ: ১৫ নভেম্বর, ২০২৩, ০৫:৫৭ বিকাল
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বেসামরিক হতাহত এড়াতে ইসরাইলকে মৌখিকভাবে সতর্ক করলেও, গোপনে নেতানিয়াহু বাহিনীকে সামরিক সহায়তা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র।

লেজারযুক্ত ক্ষেপণাস্ত্র, ১৫৫ মিলিমিটার শেল, নাইট ভিশন ডিভাইস, বাংকার ধ্বংসকারী যুদ্ধাস্ত্রসহ ইসরাইলকে বিভিন্ন সামরিক সহায়তা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে এনডিটিভি। মূলত যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ প্রতিরক্ষা বিভাগের একটি তালিকার উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনটি করেছে ব্লুমবার্গ।  

প্রতিবেদনে বলা হয়, ইসরাইলের অনুরোধে অস্ত্র বহনকারী অ্যাপাচি বিমানে আরও বেশি পরিমাণে লেজারযুক্ত ক্ষেপণাস্ত্র, ১৫৫ মিলিমিটার শেল, নাইট ভিশন ডিভাইস, বাংকার ধ্বংসকারী যুদ্ধাস্ত্র, নতুন ক্ষেপণাস্ত্র ও সাঁজোয়া যান অন্তর্ভুক্ত করেছে পেন্টাগন।

জানা গেছে, অক্টোবরের শেষ দিকেই ইসরাইলে সামরিক সহায়তা পাঠানোর তালিকা প্রস্তুত করা হয়েছিল। সেখানে গোপনেই এসব অস্ত্র অন্তর্ভুক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের অস্ত্রভান্ডার থেকে সেগুলো ইসরাইলে সরবরাহের কাজ করছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ। 

দেশটির অভ্যন্তরীণ প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে বলেছে, ইসরাইল যাতে ‘আত্মরক্ষা’ করতে পারে, তা নিশ্চিতে বেশ কয়েকটি উপায় ব্যবহার করছে যুক্তরাষ্ট্র। তার মধ্যে অভ্যন্তরীণ মজুত এবং বাণিজ্য খাতও রয়েছে।
 
যদিও এর আগে ইসরাইলকে জরুরি সামরিক সহায়তা দিতে মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া একটি বিল আটকে দেয় সিনেট।
 
ইসরাইলকে ১৪৩০ কোটি মার্কিন ডলার সামরিক সহায়তা দিতে একটি বিল পাস করে রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। এর মধ্যে স্বল্পপাল্লার রকেট হামলা মোকাবিলায় আয়রন ডোম ও ডেভিড স্লিং প্রতিরক্ষাব্যবস্থা কিনতে ৪০০ বিলিয়ন ডলার দেয়ার কথা বলা হয়েছে।
 
কিন্তু এ বিলে ইউক্রেনের জন্য কোনও অর্থ সহায়তা রাখেননি রিপাবলিকান সদস্যরা। যদিও ইসরাইলের পাশাপাশি ইউক্রেনকেও অর্থ সহায়তা দিতে চান ডেমোক্র্যাটরা। যার ফলে সিনেটে বিলটি তোলা হলে সেখানে ডেমোক্র্যাটদের বিরোধিতার মুখে পড়বে বলে আগেই সতর্ক করেছিলেন অনেকে। 

তবে রিপাবলিকানদের এমন প্রস্তাবের বিরোধিতা করে ইসরাইলের পাশাপাশি ইউক্রেনকে অর্থ সহায়তা দেয়ার বিষয়ে জোর দিয়েছেন ডেমোক্র্যাটরা। এছাড়াও মানবিক সহায়তা, সীমান্ত নিরাপত্তা তহবিল এবং চীনকে মোকাবিলার জন্য ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ১০৬ বিলিয়ন ডলার সহায়তার একটি প্রস্তাব মার্কিন কংগ্রেসে পাঠিয়েছেন জো বাইডেন।

এনএ/