নির্বাসন কাটিয়ে পাকিস্তানে ফিরলেন নওয়াজ
প্রকাশ: ২১ অক্টোবর, ২০২৩, ০৪:০৪ দুপুর
নিউজ ডেস্ক

টানা চার বছর বিদেশে  স্ব-আরোপিত নির্বাসিত জীবন কাটানোর পর পাকিস্তানে ফিরেছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। আজ শনিবার দুপুরে তাকে বহনকারী প্লেনটি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করে।

নওয়াজকে বরণ করে নিতে বিমানবন্দরে উপস্থিত হন তার আইনি সহায়তাকারী দলের সদস্য ও সাবেক আইনমন্ত্রী সিনেটর আজম তাতার এবং তার রাজনৈতিক দলের নেতারা।
নওয়াজের এই ফিরে আসা দেশটিতে আগামী বছরের শুরুতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে তার রাজনীতিতে প্রত্যাবর্তন হিসেবেই দেখা হচ্ছে।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পাকিস্তান বর্তমানে নিরাপত্তা, অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে বিপর্যস্ত। এ পরিস্থিতি নওয়াজ শরীফ তার দল পাকিস্তান মুসলিম লীগকে (পিএমএলএন) সাধারণ নির্বাচনে জয়ী করার আশা নিয়ে দেশে ফিরেছেন। নওয়াজের প্রাথমিক প্রতিপক্ষ ও ব্যাপক জনপ্রিয় ইমরান খান বর্তমানে কারাগারে দিন কাটাচ্ছেন।

পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) একজন জ্যেষ্ঠ নেতা খাজা মোহাম্মদ আসিফ বলেন, “নওয়াজের ফিরে আসাটা পাকিস্তানের অর্থনীতি ও জনগণের জন্য ভালো কিছু করতে সাহায্য করবে।”

৭৩ বছর বয়সী নওয়াজ শরীফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯০-১৯৯৩, ১৯৯৭-১৯৯৯ এবং ২০১৩-২০১৭ মেয়াদে ক্ষমতায় ছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে তিনি কোনোবারই পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করতে পারেননি। ১৯৯৩ সালে সামরিক-সমর্থিত প্রেসিডেন্ট তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণ করে, ১৯৯৯ সালে একটি সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন এবং সর্বশেষ ২০১৭ সালে সুপ্রিম কোর্ট তাকে দুর্নীতির দায়ে অভিযুক্ত করে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করেছিলেন।

সে সময় দুটি পৃথক দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়ে ৭ এবং ১০ বছরের কারাদণ্ড পাওয়ার পর নওয়াজ শরীফ এক বছরেরও কম সময় কারাগারে কাটান। পরবর্তীতে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে চলে যান তিনি। তারপর থেকে স্বাস্থ্যগত কারণ দেখিয়ে লন্ডনে স্বেচ্ছানির্বাসনে ছিলেন। ২০১৮ সালের নির্বাচনে বর্তমানে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল জয়লাভ করে। ইমরান খান সরকারের আমলে বারংবার দেশে ফিরতে আদালতের নির্দেশকে উপেক্ষা করেন নওয়াজ শরীফ।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর আইন শাখা আশা করছে, সাবেক প্রধানমন্ত্রীকে পাকিস্তানে পৌঁছনোর পরেই জেলে যেতে হবে না। কারণ বৃহস্পতিবার নওয়াজকে সাময়িক স্বস্তি দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট। অ্যাভেনফিল্ড এবং আল-আজিজিয়া দুর্নীতি মামলায় নওয়াজকে ২৪ অক্টোবর পর্যন্ত জামিন দেওয়া হয়েছে। আরেকটি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও স্থগিত করেছেন দুর্নীতি দমন আদালত।

সূত্র: ডন, আরব নিউজ

এনএ/