আল জাজিরা বন্ধ করতে ইসরায়েল পার্লামন্টে বিল পাস
প্রকাশ: ২০ অক্টোবর, ২০২৩, ০৮:৫৩ রাত
নিউজ ডেস্ক

হামাসের পক্ষে সংবাদ প্রকাশের অভিযোগে আল জাজিরার সম্প্রচার এবং স্থানীয় কার্যালয় বন্ধ করতে ইসরায়েলের পার্লামেন্টে বিল পাস হয়েছে।

শুক্রবার (২০ অক্টোবর) এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

প্রতিবেদনে বলা হয়, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সম্প্রচার বন্ধ রাখতে শুক্রবার পার্লামেন্টে বিলটি উত্তাপন করেন ইসরায়েলের তথ্যমন্ত্রী শালোমা খারহি। এরপর পার্লামেন্টের সদস্যরা একমত হয়ে বিলটি পাস করেন।

এদিন পার্লামেন্টে শালোমা খারহি বলেন, ইসরায়েল এখন সবক্ষেত্রে লড়াইয়ের মধ্যে রয়েছে। আমরা এমন কোনো সম্প্রচার মাধ্যমকে এখানে কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দিতে পারি না, যেটি ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে।

তিনি বলেন, যুদ্ধের শুরু থেকেই আল জাজিরা ইসরায়েলের বিরুদ্ধে উসকানিমূলক নিউজ পরিবেশন করে সহিংসতা উসকে দিচ্ছে।

এর আগে, গত ১৫ অক্টোবর ইসরায়েলের তথ্যমন্ত্রী শালোমা খারহি অভিযোগ করেছিলেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার চলমান যুদ্ধে আল জাজিরা নিয়মিত হামাস ঘেঁষা নিউজ পরিবেশন করে যাচ্ছে, যা ইসরায়েলের নিরাপত্তার জন্য বিপদের কারণ হয়ে উঠতে পারে। ফলে শিগগিরই এ ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছাবে ইসরায়েলের সরকার।

পার্লামেন্টারি বিধি অনুযায়ী, বিলটি এখন ইসরায়েলের সিকিউরিটি কেবিনেটে পাঠানো হবে। এরপর সিকিউরিটি কেবিনেট বিলটি যাচাই শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এদিকে আজও গাজায় ইসরায়েলি বর্বরতা চলমান রয়েছে। তাদের বর্বর হামলায় এখন পর্যন্ত ৪ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। দখলদার দেশটির দেওয়া অবরোধে গাজার কয়েক লাখ মানুষ খাবার পানি সংকটে ভুগছে। এছাড়া গ্যাস ও বিদ্যুৎ বন্ধ করে দেওয়ায় দখলদার বাহিনীর হাতে আহত ফিলিস্তিনিদের ঠিকমতো চিকিৎসা সেবা দেওয়া যাচ্ছে না। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা গাজায় মানবিক সহায়তার কথা বললেও ইসরায়েলের কারণে সেখানে মানবিক সহায়তা পৌঁছানো সম্ভব হচ্ছে না।

গাজায় ভয়াবহ যুদ্ধাপরাধ করে যাচ্ছে ইসরায়েল। এর পরেও আমেরিকা ও তার মিত্র দেশ বৃটেন, ফ্রান্স শর্তহীন সহযোগিতা করে যাচ্ছে। এরই মধ্যে ইসরায়েল ১২ বিলিয়ন ডলারের সহায়তা পাঠানোর জন্য আমেরিকায় বিল উথাপন করতে যাচ্ছে বাইডেন।

সুত্র: টাইমস অব ইসরায়েল

এনএ/