হাসপাতালে হামলার জেরে বাইডেনের সঙ্গে আরব নেতাদের বৈঠক বাতিল
প্রকাশ: ১৮ অক্টোবর, ২০২৩, ০৯:৪৭ সকাল
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় হাসপাতালে ইসরায়েলের বোমা হামলার জেরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বুধবার (১৮ অক্টোবর) পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন আরব নেতারা। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে মধ্য গাজার আল–আহলি আরব নামের একটি হাসপাতালে এ হামলা হয়। হামলায় প্রাণ গেছে অন্তত ৫০০ জনের।  

ইসরায়েল সফর শেষে মার্কিন প্রেসিডেন্ট জর্ডানের আম্মানে বাদশাহ আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আল-সিসি এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের কথা ছিল। কিন্তু গাজার আল-আহলিল হাসপাতালে ইসরাইলের নারকীয় বোমা হামলার পর বৈঠকটি বাতিল করা হয়েছে। -আলজাজিরার।

জর্ডানে বাইডেনের সফর স্থগিত করা হয়েছে, তিনি এখন শুধুমাত্র ইসরায়েল সফর করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর, জর্ডান ও তুরস্ক গাজার আল-আহলি আরব হাসপাতালে বিমান হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই মৃত্যুর জন্য হামাসকে দায়ী করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গাজার হাসপাতালে ইসরায়েলের হামলা চালানোর পর ক্ষুব্ধ হয়েছেন প্রেসিডেন্ট আব্বাস এবং তিনি জর্ডান থেকে তাৎক্ষণিকভাবে রামাল্লায় ফিরে আসার সিদ্ধান্ত নেন। এদিকে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকটি বাতিল করা হয়েছে, সঙ্গে বাইডেনের সফরও। তিনি বলেন, যুদ্ধ বন্ধ ছাড়া এখন আর কোনো কথা বলার প্রয়োজনীয়তা নেই। এ মুহূর্তে বৈঠক করে কোনো লাভ নেই।

এম আই