সৌদি আরবে অনন্য সম্মানে ভূষিত সাইয়্যেদ আরশাদ মাদানী
প্রকাশ: ১০ অক্টোবর, ২০২৩, ০৫:৫৫ বিকাল
নিউজ ডেস্ক

সৌদি আরবে অনন্য সম্মানে ভূষিত হয়েছেন ভারতের মুসলিমদের অভিভাবক এবং জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি আল্লামা সাইয়্যেদ আরশাদ মাদানী। তিনি সৌদি বাদশাহ সালমানের পক্ষ থেকে ‘মাজমাউ খাদিমিল হারামাইনিশ শারিফাইন লিল হাদিসিন নাবাবিয়্যিশ শরিফ’ এর মজলিসে আমেলার সদস্য নির্বাচিত হয়েছেন। এটাকে সৌদি আরবে একটি মর্যাদাপূর্ণ পদ হিসেবে মনে করা হয়।

জমিয়তে উলামায়ে হিন্দের পক্ষ থেকে জানানো হয়, ইতোমধ্যে সাইয়্যেদ আরশাদ মাদানী পবিত্র মদিনায় একজন সদস্য হিসেবে মজলিসে আমেলার বৈঠকে অংশ নিয়েছেন।

এছাড়া মদিনায় সফরকালে ভারতের প্রখ্যাত এই আলেম বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন এবং সেখানকার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেন।

সাইয়্যেদ আরশাদ মাদানী ভারতের বিখ্যাত দীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের প্রবীণ মুহাদ্দিস, প্রভাবশালী ধর্মীয় নেতা ও জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি। তাকে অন্যতম অভিভাবক হিসেবে মনে করে ভারতের মুসলিমরা। মুসলিম স্বার্থ রক্ষায় তিনি বিভিন্ন সময় জোরালো ভূমিকা পালন করে থাকেন।

আরশাদ মাদানীর বাবা সাইয়্যেদ হুসাইন আহমাদ মাদানি এবং বড় ভাই সাইয়্যেদ আসআদ মাদানী ছিলেন বাংলাদেশে আলেম-উলামাদের আধ্যাত্মিক রাহবার। তারা নিয়মিত বাংলাদেশ সফরে আসতেন। আরশাদ মাদানিও বছরে একাধিকবার বাংলাদেশ সফর করে থাকেন। বিচক্ষণ রাজনৈতিক নেতা ও ইসলামি স্কলার হিসেবে বিশ্বব্যাপী তাঁর ব্যাপক পরিচিত রয়েছে। ২০১২ সালে তিনি রাবেতায়ে আলম আল ইসলামির সদস্যপদ লাভ করেন।

কেএল/