বাংলা‌দে‌শি‌দের জন‌্য পাঁচ হাজার ভিসা ইস্যু করছে সৌদি দূতাবাস
প্রকাশ: ০৩ অক্টোবর, ২০২৩, ১১:৫৬ রাত
নিউজ ডেস্ক

বাংলা‌দে‌শি কর্মী‌দের ভিসা প্রক্রিয়াকরণের সব ধরনের ব‌্যয় নি‌য়োগকর্তাদের বহন করার কথা থাক‌লেও দালালসহ নানা চ‌ক্রের কারণে হয়রা‌নিসহ অর্থের অপচয় হ‌চ্ছে। সেজন‌্য বাংলা‌দে‌শি কর্মী‌দের সরাস‌রি প্রয়োজনীয় কাগজপত্র দা‌খি‌ল ক‌রে ভিসা প্রক্রিয়া সম্পন্ন করার আহ্বান জা‌নি‌য়ে‌ছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান।

আজ মঙ্গলবার ( ৩ অক্টোবর) সৌদি দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রদূত ব‌লেন, প্রতিদিন গ‌ড়ে বাংলা‌দে‌শি‌দের জন‌্য পাঁচ হাজার ভিসা ইস্যু করছে সৌদি দূতাবাস। এটি ভবিষ্যতে আরও সহজ করার জন‌্য উভয়পক্ষ কাজ কর‌ছে। কিন্তু বাংলা‌দে‌শি কর্মী‌দের ভিসা প্রক্রিয়াকরণের সব ধরনের ব‌্যয় নি‌য়োগ কর্তারা বহন করার কথা থাক‌লেও দালালসহ নানা চ‌ক্রের কারণে হয়রা‌নিসহ অর্থের অপচয় হ‌চ্ছে।

তিনি ব‌লেন, এখন হজ ও ওমরাহ পাল‌নের ক্ষে‌ত্রে বাংলা‌দে‌শিরা কো‌নো এজে‌ন্সির সহ‌যো‌গিতা না নি‌য়ে নি‌জের পছন্দ ম‌তো প‌্যা‌কেজ নির্বাচন ক‌রে সহ‌জে হজ পালন কর‌তে পার‌বে।

তিনি আরও বলেন, বর্তমানে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বহুমুখী। এই সম্পর্ক শুধু হজ ও ওমরাহের মধ্যেই সীমাবদ্ধ নয়। এখন বাণিজ্য, সংস্কৃতি, প্রতিরক্ষা সহযোগিতা, জনশক্তি ইত্যাদি খাতে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাচ্ছে।

রো‌হিঙ্গা প্রত‌্যাবাসন নি‌য়ে এক প্রশ্নের জবা‌বে আল-দুহাইলান ব‌লেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সৌদি আরব বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে সমর্থন দিয়ে আসছে। আমরাও চাই রোহিঙ্গারা স্বেচ্ছায় প্রত্যাবর্তন করুক।

রাষ্টদূত জানান, আগামী কয়েক মাসের মধ্যে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনার জন্য সৌদি কোম্পানি রেড সি গেটের সঙ্গে চুক্তি সই হবে।

তিনি ব‌লেন, সৌ‌দির অনেক কোম্পা‌নি বাংলা‌দে‌শের বিদ‌্যুৎ খাতসহ অন‌্যান‌্য ক্ষে‌ত্রে বি‌নি‌য়োগ কর‌তে আগ্রহী। এ বিষ‌য়ে উভয়পক্ষ কাজ কর‌ছে।

এসময় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আগামী বছর বাংলাদেশ সফর করবেন বলেও জানান রাষ্ট্রদূত। তি‌নি ব‌লেন, যুবরা‌জের ঐতিহা‌সিক সফ‌রে দুই দে‌শের ম‌ধ্যে বিরাজমান প্রতিবন্ধকতা দূর হ‌বে।

বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে সৌদি ভলান্টিয়ার প্রোগ্রাম ইবসার উদ্বোধন উপলক্ষ্যে আয়ো‌জিত সংবাদ স‌ম্মেল‌নে জানা‌নো হয়, বাংলা‌দে‌শে সৌ‌দির প‌রিচা‌লিত ৫০‌টি স্কু‌লে প্রায় ৩০ হাজা‌রের বেশি শিক্ষার্থী‌কে বিনামূ‌ল্যে চক্ষু সেবা দেওয়া হ‌বে।

টিএ/