চীনের কয়লা খনিতে ভয়াবহ আগুন, নিহত ১৬
প্রকাশ: ২৫ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:০৫ দুপুর
নিউজ ডেস্ক

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শানজিয়াওশু কয়লাখনিতে আগুন লেগে কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে। স্থানীয় সময় রবিবার সকাল ৮টা ১০ মিনিটে দুর্ঘটনাটি ঘটে বলে কর্মকর্তারা জানিয়েছেন। খনিটি রাজধানী বেইজিং থেকে প্রায় তিন হাজার ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

প্রতিবেদনে জানানো হয়েছে, রোববার সকালে সানজিয়াওশু  কয়লা খনিতে আগুনের সূত্রপাত হয় বলে পানঝৌ সিটি সরকার রোববার রাতে তাদের ওয়েবসাইটে পোস্ট করা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে। এতে বলা হয়েছে, ‘কনভেয়ার বেল্টে আগুন লেগেছিল বলে প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে এবং আগুনের ফলে ১৬ জন লোক খনিতে আটকা পড়েছিল।’

অবশ্য অগ্নিকাণ্ডে ঠিক কী ক্ষতি হয়েছে বা কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে সে সম্পর্কে বিজ্ঞপ্তিতে বিশদ কোনও বিবরণ দেওয়া হয়নি।

পৃথক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, গুইঝো পাঞ্জিয়াং রিফাইন্ড কোল কোম্পানির ফাইলিং অনুসারে, রোববার দক্ষিণ চীনের গুইঝো প্রদেশের পানঝৌ শহরে একটি কয়লা খনি দুর্ঘটনায় ১৬ জন নিহত হয়েছেন।

সাংহাই-ভিত্তিক কমোডিটিস কনসালটেন্সি মিস্টিল অনুসারে, পানঝৌ শহরের সমস্ত কয়লা খনি একদিনের জন্য তাদের উৎপাদন কর্মকাণ্ড স্থগিত করেছে। অবশ্য গুইঝোয়ের খনি নিরাপত্তা প্রশাসন রয়টার্সকে বলেছে, তাদের কাছে পরিস্থিতি সম্পর্কে কোনও তথ্য নেই।

এম আই/