গণতন্ত্রের প্রতি তরুণদের বিশ্বাস কমছে: মার্কিন সংস্থার জরিপ
প্রকাশ: ১৩ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:০৩ দুপুর
নিউজ ডেস্ক

ওপেন সোসাইটি ফাউন্ডেশনসের জরিপের ফলাফলে বলা হয়েছে, সারাবিশ্বের বিভিন্ন বয়সের তরুণদের মধ্যে গণতন্ত্রের প্রতি আস্থা একদম তলানিতে গিয়ে ঠেকেছে। এটি ভবিষ্যতের জন্য একটি গুরুতর হুমকি। এই প্রজন্মের প্রতিনিধিরা জলবায়ু সংকট, ক্রমবর্ধমান আয় বৈষম্য এবং রাজনীতিবিদদের প্রতি বিদ্যমান অবিশ্বাসের কথা উল্লেখ করে এই প্রশ্ন করছে যে, গণতন্ত্র কী দিতে পারে?

ওপেন সোসাইটি ব্যারোমিটার বলছে, এই প্রজন্ম এমনিতেই রয়েছে জটিল সঙ্কটের মধ্যে। গণতন্ত্রের বদলে কর্তৃত্ববাদী সরকারকে তারা ভালো মনে করছে। এমনকি সেই  সরকার যদি সেনাশাসিত হয়, তাতেও তাদের আপত্তি নেই। 

মার্কিন সংস্থা ওপেন সোসাইটি ফাউন্ডেশনস বাংলাদেশসহ ৩০টি দেশে এই জরিপ পরিচালনা করে। বিশ্বের সব ধরনের ভৌগলিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থার প্রতিনিধিত্ব করে, এমন ভাবে দেশগুলোকে বাছাই করা হয়েছে। আর এই দেশগুলোর সম্মিলিত জনসংখ্যা ৫৫০ কোটি। 

দেশগুলো হচ্ছে বাংলাদেশ, সেনেগাল, পাকিস্তান, তিউনিসিয়া, মিশর, ইথিওপিয়া, কলাম্বিয়া, মেক্সিকো, ঘানা, ব্রাজিল, আর্জেন্টিনা, ভারত, সংযুক্ত আরব আমিরাত, কেনিয়া, সৌদি আরব, শ্রীলঙ্কা, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, ইটালি, মালয়েশিয়া, ফ্রান্স, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, পোলান্ড, জাপান, রাশিয়া ও ইউক্রেন।