ভারতে মুসলিম ছাত্রকে শিক্ষিকার নির্দেশে চড়, নোটিশ সুপ্রিম কোর্টের
প্রকাশ: ০৭ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:৩৯ দুপুর
নিউজ ডেস্ক

ভারতের উত্তরপ্রদেশের মুজফফরনগরের পুলিশ সুপারকে এক মুসলিম ছাত্রকে অন্য ছাত্রদের দ্বারা প্রহারের নির্দেশ দিয়েছিলেন এক শিক্ষিকা। সেই মামলার তদন্তের স্ট্যাটাস রিপোর্ট চেয়ে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট বুধবার।

সুপ্রিম কোর্টের বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি পঙ্কজ মিথাল পুলিশ সুপারকে জানাতে বলেছেন শিক্ষিকার নির্দেশে মুসলিম ছাত্র বলে সব ছাত্রকে দিয়ে তাকে পেটানোর নির্দেশ দিয়েছিলেন যে শিক্ষিকা তার বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হল।

পুলিশ সেই মুসলিম ছাত্র এবং তার মা-বাবাকে কি নিরাপত্তা দিয়েছে সেটা জানাতে হবে। শীর্ষ আদালত এ দিন উত্তরপ্রদেশ সরকারকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে এই মামলায় হলফনামা পেশ করতে বলেছে।

সুপ্রিম কোর্টে এ দিন মহাত্মা গান্ধির প্রোপ্রৌত্র তুষার গান্ধির দায়ের করা এক জনস্বার্থ মামলার শুনানি করছিল। এই মামলায় তুষার গান্ধি সুপ্রিম কোর্টের কাছে আর্জিতে শীঘ্রই তদন্ত শেষ করার আবেদন জানিয়েছেন।

মুজফফরনগর পুলিশ সেই দোষী শিক্ষিকার বিরুদ্ধে মামলা দায়ের করেছে সাম্প্রদায়িক উসকানির অভিযোগে। কারণ শিক্ষিকা সেই মুসলিম ছাত্রকে মার খাইয়েছিলেন সাম্প্রদায়িক মন্তব্য করার পর। উক্ত স্কুলকে নোটিশ পাঠিয়েছে রাজ্যের শিক্ষা দফতরও।

শিক্ষিকা তৃপ্তা ত্যাগী  রীতিমতো সাম্প্রদায়িক মন্তব্যও করেছেন দ্বিতীয় শ্রেণির এক মুসলিম ছাত্রকে লক্ষ্য করে। এরপরেই তাকে অন্য ছাত্রদের দিয়ে পেটানো হয় কারণ সে মুসলিম।

এমআর/