এবার মসজিদ কমপ্লেক্সে জরিপ বন্ধ করতে বলল জ্ঞানবাপী কমিটি
প্রকাশ: ০৬ সেপ্টেম্বর, ২০২৩, ০৮:৪৬ রাত
নিউজ ডেস্ক

জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের জরিপ শেষ করতে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) যে আরো আট সপ্তাহ চেয়েছে তাতে আপত্তি জানিয়েছে পরিচালনা কমিটি।

গত সোমবার আঞ্জুমানে ইন্তেজামিয়া মসজিদ কমিটি এএসআই’ আবেদনে আপত্তি জানায়।

ভারতের বারানসী জেলা আদালত ২১ জুলাই এএসআইকে যেখানে প্রয়োজন সেখানে খননসহ একটি ‘বিশদ বৈজ্ঞানিক সমীক্ষা’ পরিচালনার নির্দেশ দিয়েছিল।

কাশী বিশ্বনাথ মন্দিরের পাশে অবস্থিত জ্ঞানবাপী মসজিদটি মন্দিরের ওপর নির্মিত কিনা তা নির্ধারণ করতেই এ জরিপ পরিচালনা করা হচ্ছে।

মামলার প্রেক্ষিতে মুসলিম পক্ষ দাবি করেছে যে, এএসআই অনুমতি ছাড়াই জ্ঞানবাপী কমপ্লেক্সের বেসমেন্ট এবং অন্যান্য জায়গায় খনন করছে এবং পশ্চিম দেয়ালের পাশের ধ্বংসাবশেষ অপসারণ করে কাঠামোটিকে বিপন্ন করে তুলছে।

সরকারি কৌঁসুলি রাজেশ মিশ্র বলেছেন, ‘মুসলিম পক্ষ এএসআইকে ধ্বংসাবশেষ ও আবর্জনা অপসারণের জন্য অতিরিক্ত সময় দিতে আপত্তি জানিয়েছে এবং যুক্তি দিয়েছে যে, আদালত কেবলমাত্র বৈজ্ঞানিক পদ্ধতির মাধ্যমে প্রাঙ্গণটি জরিপ করার নির্দেশ দিয়েছে’ ।

মিশ্র আরো জানান, ‘এএসআই জেলা জজ এ কে বিশ্বেশের আদালতে সমীক্ষার জন্য আট সপ্তাহ সময় বাড়ানোর আবেদন করেছে’। অন্যদিকে মুসলিম পক্ষের দাবি, এএসআইকে দল ধ্বংসাবশেষ বা আবর্জনা অপসারণ করে প্রাঙ্গণে জরিপ করার জন্য অনুমোদিত নয়।

জরিপ শেষ করতে এবং প্রতিবেদন দাখিলের জন্য অতিরিক্ত সময় চেয়ে এএসআইকে-এর আবেদনের শুনানির পরবর্তী তারিখ ৮ সেপ্টেম্বর ধার্য করেছে আদালত।

সূত্র : দ্য সিয়াসাত ডেইলি।