শনিবার, ২৩ নভেম্বর ২০২৪ ।। ৮ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২১ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘খালেদা জিয়াকে প্রধান উপদেষ্টার সম্মান দেয়া সততার পুরস্কার’ ফ্যাসিস্ট সরকারের সব অন্যায়ের বিচার হবে : ডা. জাহিদ কাল যাত্রাবাড়ী মাদরাসায় মজলিসে দাওয়াতুল হকের ইজতেমা শেখ হাসিনা ভারতে বসে দেশের বিরুদ্ধে চক্রান্ত করছেন: মজলিস মহাসচিব ডেঙ্গুতে এক সপ্তাহে ৩১ জনের মৃত্যু, আক্রান্ত ৬২৩০ মসজিদে নববীর আদলে হবে আন্দরকিল্লা শাহী জামে মসজিদ: ধর্ম উপদেষ্টা খাগড়াছড়ি প্রেস ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নতুন নির্বাচন কমিশনকে বিগত কমিশন থেকে শিক্ষা নিতে হবে: মুফতী ফয়জুল করীম লালপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে জমি দখল ও বাড়ি ভাংচুরের অভিযোগ জনতার চেয়ারম্যান সৈয়দ তালহাকে সুনামগঞ্জ ৩ আসনে জমিয়তের প্রার্থী ঘোষণা

মসজিদের ওয়াকফকৃত জমিতে কবরস্থান করার বিধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন: সম্মানিত মুফতি সাহেব! আমাদের মসজিদের নামে ওয়াকফকৃত প্রায় পাঁচ গন্ডা নালের (চকের) জমি আছে। এছাড়াও আরো জমি আছে যা মসজিদ ভোগ করে আসছে। এসব জমি আমাদের দাদা মসজিদে ওয়াকফ করে গিয়েছিলেন। আমরা ওয়ারিশরা উক্ত মসজিদের নালের সে জমি দিয়ে একটি গণকবরস্থান করতে চাচ্ছি। প্রয়োজনে এ জমির মূল্যও মসজিদে দিয়ে দিতে ইচ্ছুক। প্রশ্ন হল, আমাদের এ কাজটি সঠিক হবে কি না? দয়া করে জানাবেন।
নিবেদক
হাজি শাহজাহান

জবাব: ওয়াকফকারী যে উদ্দেশ্যে জমি ওয়াক্ফ করে গেছেন সে উদ্দেশ্যেই তা ব্যবহার করতে হবে। এর বিপরিত করা জায়েয নেই। সুতরাং প্রশ্নের বিবরণ অনুযায়ী আপনাদের দাদা মসজিদের জন্য যে ভূমি ওয়াক্ফ করে গিয়েছিলেন তা অন্য কাজে ব্যবহার করা অথবা অন্য ওয়াক্ফহীন ভূমি দ্বারা তা পরিবর্তন করা জায়েয নেই। তাই আপনাদের জন্য মসজিদের ওয়াক্ফকৃত উক্ত জমি দিয়ে গণকবরস্থান বানানো ঠিক হবে না।

المراجع والمصادر:
(১) صحيح البخارى، باب الشروط فى الوقف رقم الحديث ২৫৮৬
أن عمر بن الخطاب أصاب أرضا بخيبر فأتى النبي صلى الله عليه و سلم يستأمره فيها فقال يا رسول الله إني أصبت أرضا بخيبر لم أصب مالا قط أنفس عندي منه فما تأمر به ؟ قال (إن شئت حبست أصلها وتصدقت بها) . قال فتصدق بها عمر أنه لا يباع ولا يوهب ولا يورث.
(২) الدر المختار৪/৩৪২ و৪৪৫سعيد.
(وشرطه شرط سائر التبرعات)...ولا ذكر معه اشتراط بيعه وصرف ثمنه، فإن ذكره بطل وقفه بزازية.
وأيضًا: أنهم صرحوا بأن مراعاة غرض الواقفين واجبة،
(৩) رد المحتار ৪/৩৮৫
اعلم أن الاستبدال على ثلاثة وجوه: الأول: أن يشرطه الواقف لنفسه أو لغيره أو لنفسه وغيره، فالاستبدال فيه جائز على الصحيح وقيل اتفاقا. والثاني: أن لا يشرطه سواء شرط عدمه أو سكت لكن صار بحيث لا ينتفع به بالكلية بأن لا يحصل منه شيء أصلا، أو لا يفي بمؤنته فهو أيضا جائز على الأصح إذا كان بإذن القاضي ورأيه المصلحة فيه . والثالث: أن لا يشرطه أيضا ولكن فيه نفع في الجملة وبدله خير منه ريعا ونفعا ، وهذا لا يجوز استبداله على الأصح المختار.
(৪) فتاوی محموديہ ২১/ ১২৬
مسجد يا مدرسہ کے لۓ وقف شدہ زمين ميں اسکول يا قبرستان بنانا۔
نا جائز ہے جس کام کے لۓ واقف نے وہ قطعہ زمين وقف کیا ہے، اس کے خلاف میں استعمال کرنا جائز نہیں اور اسکو اور دیگر نمازیان وغیرہ کسی کو بھی شرعا يہ حق حاصل نہیں کہ واقف کی غرض کے خلاف کسی دوسرے کام میں اس وقف کو صرف کریں، یا منتقل کریں۔" شرط الواقف كنص الشارع"
(৫) فتاوی محموديہ ২১/ ১২৩
مسجد کی موقوفہ زمین کو بدلنا۔ مسجد کی عوض میں غیر موقوفہ زمین مسجد میں لینا درست نہیں، اگرچہ اسکے عوض دو چند زمین مسجد کو دی جاۓ۔

উত্তর লিখনে
মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারীমিয়া আরাবিয়া রামপুরা, ঢাকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ