প্রশ্ন: সম্মানিত মুফতি সাহেব! বর্তমানে মোবাইলে বিকাশ কোম্পানির বিকাশ আ্যাপ অন্যকে রেফার করলেই টাকা পাওয়া যায়। বিকাশ আ্যাপটি রেফার করার পদ্ধতি হল, আমি যাকে রেফার করবো সে রেফারেল লিংক থেকে বিকাশ আ্যাপ ডাউনলোড করার পর একাউন্ট খুলে লগ ইন করলেই আমি পাবো পঞ্চাশ টাকা নিশ্চিত বোনাস। আরো থাকছে সুপার বোনাস। এভাবে বিশটির বেশি রেফার করলে প্রতিটি পঞ্চাশ টাকা এবং পঞ্চাশটির বেশি রেফার করলেই প্রতিটিতে একশ টাকা। এছাড়াও প্রতি মাসে থাকছে টপটেন প্রাইজ। সেরা দশজন প্রতি মাসে পাবে ২৫০০/= টাকা।
মুফতি সাহেবের নিকট জানার বিষয় হল, এভাবে টাকা উপার্জন করা শরিয়তে জায়েয কি না? দয়া করে জানাবেন।
নিবেদক
আবদুল্লাহ
ফরিদাবাদ, ঢাকা
জবাব: প্রশ্নোল্লিখিত চুক্তিটিতে কেবল রেফারের বিনিময়ে পঞ্চাশ টাকা নিশ্চিত বোনাস পাওয়ার যে চুক্তি তা জায়েয ছিল কিন্তু আপনি যাকে রেফার করবেন সে রেফারেল লিংক থেকে বিকাশ আ্যাপ ডাউনলোড করা ও একাউন্ট খুলে লগ ইন করার যে শর্তারোপ করা হয়েছে উক্ত শর্তের কারণে চুক্তিটি শরীয়ত সম্মত হয়নি।
কারণ- এক. উক্ত চুক্তিটিতে যার কাছে রেফার করা হবে সে রেফারেল লিংক থেকে বিকাশ আ্যাপ ডাউনলোড করলে আপনি পঞ্চাশ টাকা নিশ্চিত বোনাস পাবেন। আর সে ডাউনলোড না করলে আপনি পঞ্চাশ টাকা পাবেন না। তাই এখানে একটি চুক্তির সাথে আরেকটি চুক্তি যুক্ত করা হচ্ছে। হাদিসে এটি নিষেধ করা হয়েছে।
দুই. উল্লেখিত চুক্তিতে বিকাশ কোম্পানি আপনাকে বোনাস দিচ্ছে দু’টি জিনিসের বিনিময়ে। একটি হল, বিকাশ কোম্পানির বিকাশ আ্যাপ অন্যকে রেফার করা আর অন্যটি হল, যার কাছে রেফার করা হবে সে ডাউনলোড করা। আমরা দেখতে পাচ্ছি যে, প্রশ্নোল্লিখিত চুক্তিতে বিনিময়ের প্রথমটি জানা থাকলেও দ্বিতীয়টি অজানা। কারণ যার কাছে রেফার করা হবে সে আদৌ ডাউনলোড করবে কী না? তা অনিশ্চিত।
তিন. উল্লেখিত চুক্তিতে যার কাছে রেফার করা হচ্ছে সে ডাউনলোড করলে আপনি কমিশন পাচ্ছেন। তাই প্রাপ্ত কমিশন বিনিময়হীন অর্জিত হওয়ার কারণে (‘আকলু মালিল গাইর বিল বাতিল’) তথা অন্যের সম্পদ বাতিল পন্থায় আহরণ এর অর্ন্তভূক্ত।
চার. উল্লেখিত চুক্তিতে কর্মহীন পারিশ্রমিক ও পারিশ্রমিকহীন কর্ম (আল উজরত বেলা আমল ওল আমালু বেলা উজরত) পাওয়া যাচ্ছে। যা শরিয়তে নিষেধ। অথচ উল্লেখিত চুক্তিতে নির্ধারিত টার্গেট (তথা রেফারেলকৃত ব্যাক্তি ডাউনলোড করা ও লগ ইন করা) পূরণ না করলে কমিশন বা পারিশ্রমিক দেয়া হয় না।
তাই বিকাশ কোম্পানির বিকাশ আ্যাপ অন্যকে রেফার করার বিনিময়ে পঞ্চাশ টাকা নিশ্চিত বোনাস, সুপার বোনাস, পঞ্চাশটির বেশি রেফার করলেই প্রতিটিতে একশ টাকা, টপটেন প্রাইজ সবই জায়েয হবে যদি দ্বিতীয় শর্ত না থাকে। দ্বিতীয় শর্ত থাকলে এভাবে টাকা কামানো জায়েয নেই।
المراجع والمصادر:
(১) تفسير إبن كثير ১/৬৩৬
{يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لا تَأْكُلُوا أَمْوَالَكُمْ بَيْنَكُمْ بِالْبَاطِلِ}... نهى تبارك وتعالى عباده المؤمنين عن أن يأكلوا أموال بعضهم بعضابالباطل، أي: بأنواع المكاسب التي هي غير شرعية، كأنواع الربا والقمار، وما جرى مجرى ذلك من سائر صنوف الحيل،
(২) صحيح المسلم رقم الحديث: ৩৮০৮
عن أبي هريرة قال نهى رسول الله صلى الله عليه و سلم عن بيع الحصاة وعن بيع الغرر ش (بيع الغرر) النهي عن بيع الغرر أصل عظيم من أصول كتاب البيوع ويدخل فيه مسائل كثيرة غير منحصرة كبيع الآبق والمعدوم والمجهول وما لا يقدر على تسليمه.
(৩) صحيح المسلم رقم الحديث: ২৯৪
عن أبى هريرة أن رسول الله -صلى الله عليه وسلم- قال ্রمن حمل علينا السلاح فليس منا ومن غشنا فليس مناগ্ধ.
(৪) رد المحتار ৫/৮৪
مطلب في البيع بشرط فاسد (قوله ولا بيع بشرط) شروع في الفساد الواقع في العقد بسبب الشرط {لنهيه صلى الله عليه وسلم عن بيع وشرط}،
(৫) رد المحتار ৭/৬০
مطلب: الأجر مقدر بقدر المشقة (وتمامه فى شرح الوهبانية ) قال فيه: والأصح أنه: أى الأجر بقدر المشقة،
(৬) الفتاوى الهندية (৩৫/ ২৭২)
( وأما بيان ) ( أنواعها ) فنقول إنها نوعان : نوع يرد على منافع الأعيان... ونوع يرد على العمل كاستئجار المحترفين للأعمال
كالقصارة والخياطة والكتابة وما أشبه ذلك ، كذا في المحيط .
উত্তর লিখনে
মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারীমিয়া আরাবিয়া রামপুরা, ঢাকা।
-এএ