প্রশ্ন: আমাদের মাদরাসা দীর্ঘদিন যাবত মসজিদের ৫ম ও ৬ষ্ঠ তলায় মাদরাসার কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। ইদানিং মসজিদ কমিটির পক্ষ থেকে বলা হচ্ছে, মাদরাসার ছাত্রদের মসজিদে রাত্রি যাপন করা শরিয়তে নাজায়েয। আমার জানার বিষয় হলো- ক. মসজিদের উপর মাদরাসার কার্যক্রম পরিচালনা করা যাবে কি না?
খ. মসজিদের যে অংশ মাদরাসার জন্য ব্যবহার হয় সেখানে নামায পড়া যাবে কি না?
গ. মসজিদের অংশ মসজিদ কমিটির কাছ থেকে ভাড়া নিয়ে মাদরাসা পরিচালনা করা যাবে কি না?
নিবেদক
ফজলুল্লাহ
আগাসাদেক রোড, ঢাকা ১১০০
জবাব: ক. নিম্নোক্ত বিষয়গুলোর প্রতি খেয়াল রেখে মসজিদে থাকা, খাওয়া, ঘুমানো জায়েয।
* মসজিদে প্রবেশের সময় ইতিকাফের নিয়ত করবে।
* মসজিদের আদবের প্রতি পূর্ণ যত্নবান থাকতে হবে। হৈ হুল্লোড় ও অনর্থক কথাবার্তা থেকে বিরত থাকবে। মসজিদের পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি গুরুত্বারোপ করবে।
* মুসল্লিদের ইবাদতে যেন কোনরুপ বিঘ্ন না ঘটে সে দিকে লক্ষ্য রাখবে।
উপরোক্ত শর্তের ভিত্তিতে মসজিদে রাত্রি যাপন করা যাবে। ‘মাদরাসার ছাত্রদের মসজিদে রাত্রি যাপন করা শরিয়তে জায়েয না’- ঢালাও ভাবে এমন কথা ঠিক নয়।
খ. যদি অন্য কোথাও কুরআন সুন্নাহর পাঠদানের উপযোক্ত ব্যবস্থা না থাকে তাহলে মসজিদে দীনী তালিম দেয়া জায়েজ আছে। তবে যত দ্রুত সম্ভব মাদরাসার কার্যক্রম পরিচালনার জন্য ভিন্ন জায়গা ব্যবস্থা করা উচিৎ।
গ. মসজিদের ৫ম ও ৬ষ্ঠ তলার যে অংশ মাদরাসার জন্য ব্যবহার হচ্ছে সেখানে জুমার নামায পড়া জায়েয আছে।
ঘ. ৫ম ও ৬ষ্ঠ তলা মসজিদ কমিটির কাছ থেকে ভাড়া নিয়ে মাদরাসা পরিচালনা করা জায়েয নেই। মসজিদের কোন অংশ ভাড়া দেয়া জায়েয নেই।
المراجع و المصادر
* صحيح البخارى رقم الحديث ৪২৯ .
باب نوم الرجال في المسجد. حدثنا مسدد قال حدثنا يحيى عن عبيد الله قال حدثني نافع قال: أخبرني
عبد الله أنه كان ينام وهو شاب أعزب لا أهل له في مسجد النبي صلى الله عليه و سلم.
*الدر مع الرد ৪/ ৪৬০
(ط. سعيد) : ولا يجوز أخذ الاجرة منه ولا أن يجعل شيئا منه مستغلا ولا سكنى.
*البحر الرائق: ৫/ ৪২০-٤١৯
ويجوز الدرس في المسجد وإن كان فيه استعمال اللبود والبواري المسبلة لاجل المسجد، ويجوز الدرس
بسراج المسجد إن كان موضوعا فيه لا للصلاة بأن فرغ القوم من الصلاة وذهبوا إلى بيوتهم.
٭کفایت الفتی ١٠ / ١٢٠
جو مسجد ایک دفعہ با قاعدہ مسجد ہو چکی ہو اس کو پھر کسی دوسرے کام میں لانا جائز نہیں
ہے ۔
٭ فتاوی محموديہ ২১/৪০৩ مکتبہ محموديہ
اگر وہ جگہ بہی نماز کيلۓ ہی وقف اور متعين کردی گئ تھی تو اب اس جگہ مستقل امام يا ناظم
کا رہائش اختيار کرنا يا اس ميں کار دفتر کرنا يا اسکو مدرسہ کے بچوں کا دار الاقامہ قرار
دينا درست نہيں۔
উত্তর লিখনে
মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারীমিয়া আরাবিয়া রামপুরা, ঢাকা।
-এএ