শনিবার, ২৩ নভেম্বর ২০২৪ ।। ৮ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২১ জমাদিউল আউয়াল ১৪৪৬


ঔষধে মানুষের অঙ্গ ব্যবহার: কী বলে ইসলাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হুজুর আমি একজন ইউনানী চিকিৎসক। নিজেই ঔষধ তৈরি করে থাকি। ঔষধ তৈরিতে কখনো হারাম বস্তু ও মানুষের চুল ব্যবহার করে থাকি। আমার জন্য হারাম বস্তু ও মানুষের চুল ক্রয় তা ঔষধে এবংকা ব্যবহার করা জায়েয হবে কিনা?

উত্তরঃ হারাম বস্তু ও মানুষের অঙ্গ প্রত্যঙ্গ ক্রয় বিক্রয় করা এবং তা ঔষধে ব্যবহার করা জায়েয নেই। তবে রুগির মৃত্যুর আশংকা থাকলে অনুন্যপায় হয়ে তা ব্যবহার করতে পারবেন।

المراجع والمصادر
১ . صحيح البخارىرقم الحديث - ৫৫৮৯
عن أبي هريرة رضي الله عنه: عن النبي صلى الله عليه و سلم قال لعن الله الواصلة والمستوصلة والواشمة والمستوشمة.٢
২. ردالمحتار -১ /২১(سعيد)
والآدمي مكرم شرعا وإن كان كافرا فإيراد العقد عليه وابتذاله به وإلحاقه بالجمادات إذلال له .
٣.الدرالمختار -১/২১(سعيد)
فروع: اختلف في التداوي بالمحرم ... وقيل يرخص إذا علم فيه الشفاء ولم يعلم دواء آخر كما رخص الخمر للعطشان، وعليه الفتوى.
৪. الفتاوى الهندية، الباب الثامن عشر ৫/৪০৯ زكريا
الانتفاع باجزاء الادمى لم يجز قيل للنجاسة وقيل للكرامة وهو الصحيح.
৫. البحرالرائق، باب البيع الفاسد ৬/১৩৩ دار الكتب العلمية.
قوله: وشعر الإنسان والانتفاع به أي لم يجز بيعه والانتفاع به لأن الآدمي مكرم غير مبتذل فلا يجوز أن يكون شيء من أجزائه مهانا مبتذلا.
৬. قواعد الفقة للبركتى القاعدة: الضرورات تبيح المحظورات.
৭. کتاب النوازل ১৫/৫২০
عورتوں کے گرے ہوۓ بالوں کی خريد و فروخت شرعا جائز نہيں ہے۔ کيوں کہ انسان کے کسی جزو بدن کو فروحت کرنے کی اجازت نہين۔

উত্তর লিখনে
মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারীমিয়া আরাবিয়া রামপুরা, ঢাকা।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ