রশিদ আহমদ কাসেমি
অনেকে এ প্রশ্ন করে থাকেন, হাদিসে রাসূল সা. ইয়াওমে আরাফা তথা আরাফার দিন রোজা রাখারা জন্য বলেছেন৷ অর্থৎ যেদিন হাজি সাগেবগণ আরাফারা ময়দানে উকুফ (তথা অবস্থান) করবে সেদিন রোজা রাখবে৷ সুতরাং যারা ইয়াওমে আরাফা থেকে ৯ তারিখ উদ্দেশ্য বলে ব্যখা করে থাকে তাদের কথা সঠিক নয়৷
ইয়াওমে আরাফা অর্থ ৯ জিলহজ্ব এটি সঠিক ব্যাখ্যা৷ কারণ এই রোজা আরাফা বা উকুফে আরাফার আমল নয়। বরং তা ঐ তারিখের আমল। ইয়াওমে আরাফা হচ্ছে ঐ তারিখের (নয়ে যিলহজ্বের) পারিভাষিক নাম৷
যেহেতু ইসলামের গুরুত্বপূর্ণ রুকন হজের প্রধান রুকন উকূফে আরাফা ঐ স্থানের তারিখ হিসেবে ৯ যিলহজ্ব আদায় করা হয় । তাই এই তারিখের নাম হয়ে গেছে ইয়াওমে আরাফাহ।
এ কারণে যেসব আমল আরাফা বা উকূফে আরাফার সাথে বিশেষভাবে সংশ্লিষ্ট, সেগুলোকেও ইয়াওমে আরাফার আমল হিসেবে উল্লেখ করা হয়েছে।
উদ্দেশ্য ৯ তারিখ বা ঈদের আগের দিন আমলটি করতে হবে। এ প্রয়োগের কারণে (৯ জিলহজ কে ইয়াওমে আরাফা বলা) আরাফা ও তার নিকটবর্তী এলাকায় তো কোনো বিভ্রান্তি হয় না, কিন্তু দূরত্বের কারণে ঐ এলাকার সাথে যেসব এলাকার তারিখের পার্থক্য হয়, সেখানে যারা এই প্রয়োগের সঠিক অর্থ সম্পর্কে অবগত নয় তাদের বিভ্রান্তি ঘটে। যেমনটা উপরের প্রশ্নে উল্লেখ করা হয়েছে।
এ প্রয়োগের (ইয়াওমে আরাফা অর্থ ৯ যিলহজ্ব) আরও একটি দৃষ্টান্ত তাকবিরে তাশরিক। এটি আরাফা বা উকুফে আরাফার বিশেষ আমল নয়। এটি ৯ যিলহজ্ব ফজর থেকে শুরু হয়, অথচ যে দলিল দ্বারা ৯ তারিখ থেকে তাকবীরে তাশরীক শুরু হওয়া প্রমাণিত তাতেও ইয়াওমে আরাফা শব্দ আছে।
যেমন— عن علي أنه كان يكبر بعد صلاة الفجر يوم عرفة، إلي صلاة العصر من آخر أيام التشريق، ويكبر بعد العصر.
অর্থঃ হযরত আলী রাযি. আরাফার দিন ফজরের পর থেকে তাকবীরে তাশরীক শুরু করতেন, এবং শেষ করতেন আইয়ামে তাশরিকের শেষ দিন অর্থাৎ ১৩ যিলহজ্ব আসরের পর পর্যন্ত৷ সূত্র: মুসান্নাফ ইবনে আবী শাইবাহ, হাদিস নং ৫৬৭৭)
এখানেও কি আরাফার দিন অর্থ ৯ জিলহজ্ব করা ভুল?
দ্বিতীয়ত: গোটা মুসলিম উম্মাহর ইজমা (ঐক্যমত্য) আছে যে, ইয়াওমে আরাফার পরের দিনটিই ইয়াওমে নহর তথা কুরবানীর পশু জবেহ করার দিন। এটি প্রমাণ করে ইয়াওমে আরাফা একটি তারিখের নাম আর তা হচ্ছে ৯ জিলহজ, যেমন, ইয়াওমে নহর একটি তারিখের নাম আর তা হচ্ছে ১০ জিলহজ্ব।
কোন এলাকার অধিবাসীরা যদি ঐ এলাকার তারিখ অনুযায়ী ইয়াওমে নহরের অর্থ ১০ জিলহজ্ব ধরে ইয়াওমে আরাফার এমন কোন অর্থ করেন যা দ্বারা সেখানের তারিখ অনুযায়ী তা হয়ে যায় ৮ জিলহজ্ব তাহলে সেটা হবে এক উদ্ভট, হাস্যকর ও ইজমা বিরোধী কথা৷
কারণ ইয়াওমে আরাফা ও ইয়াওমে নহরেরর মাঝে আরেকটি দিন স্বীকার করে নেয়া এজমার সরাসরি বিরোধী। আল্লাহ সবাইকে বিষয়টা ভালোভাবে বুঝার তাওফীক দান করুন৷ আমীন।
-এটি