শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
আবারও সোনার দামে রেকর্ড ডেমরা যাত্রাবাড়ীর ৬০০ শিক্ষার্থীকে ট্রাফিক সম্মাননা প্রদান কিশোরগঞ্জ নিকলীর হিলচিয়া মাদরাসা থেকে ছাত্র নিখোঁজ, সন্ধান চেয়ে পরিবারের আকুতি হেফাজতে ইসলামের ঢাকা মহানগর কমিটি ঘোষণা উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’

কেনো আটকে আছে আল্লামা জুনায়েদ বাবুনগরীর পাসপোর্ট?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকী
হাটহাজারী প্রতিনিধি

ক'দিন ধরেই দেশের ইসলামী অঙ্গনের আলোচ্য ইস্যু ‘পাসপোর্ট’। হেফাজত মহাসচিব, হাটহাজারী মাদরাসার সহকারী মহাপরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরীর পাসপোর্ট ফিরিয়ে দেয়ার দাবিতে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

যেভাবে শুরু 

গত মঙ্গলবার ২৩ জুলাই ক্লাস শেষে হঠাৎ অসুস্থবোধ করেন আল্লামা জুনায়েদ বাবুনগরী। পেশার বেড়ে যাওয়ায় বেশ ক’বার বমি করেন তিনি। পরে তাকে চট্টগ্রামের একটি হাসপাতালে ভর্তি করানো হয়।

আল্লামা বাবুনগরীর অসুস্থতার খবর দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। চিকিৎসার জন্য দেশের বাইরে নেয়ার আলোচনা উঠে। কিন্তু তখনই বেড়িয়ে আসে পাসপোর্ট প্রশাসনের কাছে আটকে থাকার তথ্য। অসুস্থতার খবর ছাপিয়ে সামনে চলে আসে পাসপোর্ট ইস্যু।

অভিযোগ করা হয়, বাবুনগরীকে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত করছে সরকার।

পাসপোর্ট ফিরিয়ে দেয়ার দাবিতে হেফাজতের হাটহাজারী শাখার উদ্যোগে গতকাল এক বিক্ষোভ মিছিলের ঘোষণা এলেও পাসপোর্ট ফিরিয়ে দেয়ার প্রশাসনিক আশ্বাসে রাতেই কর্মসূচি উঠিয়ে নেয়া হয়।

পাসপোর্টে এখন কোথায়

পাসপোর্ট নাগরিক অধিকার। বিদেশ যাওয়ার প্রয়োজনে জনগণ পাসপোর্ট সংগহ করে থাকে। কিন্তু আল্লামা বাবুনগরীর পাসপোর্টে কিভাবে সরকারি হস্তক্ষেপ হলো এ নিয়ে অনুসন্ধানে জানা যায়, ২০১৩সালের ৫মে হেফাজতের শাপলা ট্রাজেডির রাতে গ্রেফতার করা হয় আল্লামা বাবুনগরীকে।

পুলিশি রিমান্ডে গুরতর অসুস্থ হলে তাকে বারডেম হাসপাতালে ভর্তি করানো হয়। কয়েকদিন পর উপরের নির্দেশে মুক্তি দেয়া হয় আল্লামা বাবুনগরীকে।

সে সময়ে হাসপাতালে পাশে থাকা বাবুনগরীর জামাতা মাওলানা আবদুল্লাহ জানান, ২০১৩ সালের পর থেকে হুজুর বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। ডাক্তারগণ উন্নত চিকিৎসা নিতে বারবার দেশের বাইরে যেতে পরামর্শ দিলে আমরা বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করি। তখন পাসপোর্ট অফিস হুজুরের পাসপোর্ট আটকে রাখে।

এরপর ৩বার আবেদন করেও কোনো লাভ হয়নি। হুজুর বর্তমানে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। ইচ্ছে থাকা সত্ত্বেও পবিত্র ভূমি মক্কা ও মদীনার যিয়ারতে যেতে পারছেন না।

হেফাজত নেতৃবৃন্দ যা বললেন

হেফাজতের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, দেশের শীর্ষ একজন ধর্মীয় ব্যক্তিত্বের পাসপোর্ট বিনা কারণে জব্দ করে রাখা অনুচিত। এর মাধ্যমে হুজুরকে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত করা হচ্ছে।

সরকারের উচিত হবে অনতিবিলম্বে আল্লামা জুনায়েদ বাবুনগরীর পাসপোর্ট ফিরিয়ে দেয়া। পাশাপাশি হুজুরের সমস্ত মামলার নিষ্পত্তি করা।

হেফাজতের হাটহাজারী শাখার সভাপতি মাওলানা মীর ইদরীস জানান, রিমান্ডের পর থেকেই হুজুর বারবার অসুস্থ হচ্ছেন। পাসপোর্ট সরকারের হাতে থাকায় উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে পারছেন না তিনি।

তিনি জানান, আমরা পাসপোর্ট ফিরিয়ে দেয়ার দাবীতে আজ শুক্রবার বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছিলাম। কিন্তু প্রশাসনের উচ্চ পর্যায় থেকে আমীরে হেফাজত ও আল্লামা বাবুনগরীর সাথে যোগাযোগ করা হয় এবং তারা দ্রুত পাসপোর্ট ফিরিয়ে দেয়ার আশ্বাসও দেন তারা।

তিনি আশা প্রকাশ করেন, প্রশাসন দ্রুত পাসপোর্ট ফিরিয়ে দেবে এবং এ নিয়ে আর পেরেশানি করতে হবে না।

এ ব্যাপারে ডিএসবির একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান, হুজুরের পাসপোর্ট নিয়ে আমরা ভাবছি। নতুন করে আবেদন এলে সেটি দ্রুতই ফেরত দেয়া হবে।

সব শাসককেই খলিফা ভাবা আমাদের বোকামী

আল্লামা ইকবালকে নিয়ে অজানা ১০ তথ্য

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ