শুক্রবার, ২৯ নভেম্বর ২০২৪ ।। ১৪ অগ্রহায়ণ ১৪৩১ ।। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
কাদের মির্জার শ্যালক চট্টগ্রামে গ্রেফতার আয়নাঘরের অভিজ্ঞতা এত ভয়াবহ অনেকেই তা বলতে চায় না: নাহিদ চিন্ময়সহ ১৭ ইসকন সদস্যের ব্যাংক হিসাবে লেনদেন স্থগিতের নির্দেশ ইসকন নিষিদ্ধের দাবিতে জুমার পর বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ অ্যাডভোকেট আলিফের কবর জিয়ারত ও পরিবারের পাশে হেফাজতের শীর্ষ নেতৃবৃন্দ  প্রাইমারি স্কুলে আলেম ধর্মীয় শিক্ষক বাধ্যতামূলক করতে হবে: মাওলানা ইসলামাবাদী বগুড়ায় ছাত্র আন্দোলনে আহত ও শহীদদের স্মরণে স্মরণসভা শেরপুরে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আহত ও শহিদদের স্মরণে স্মরণসভা শেরপুরে শেখ হাসিনাসহ ৫৯ জনের নামে মামলা কাল বাদ জুমা বায়তুল মোকাররমে হেফাজতে ইসলামের বিক্ষোভ

মরনোত্তর দেহ দান,ইসলাম কী বলে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: আধুনিক পৃথিবীতে মরনোত্তর দেহ দান একটি আলোচিত স্বাভাবিক ব্যপার। অনেকেই মরার আগে বিভিন্ন মেডিকেলে কিংবা গবেষণাগারে নিজের দেহ দান করে যান।

অনেকে আবার শরীরের বিশেষ কোনো অঙ্গ যেমন চোখ, কিডনি ইত্যাদি অন্য কাউকে দান করার ঘোষণা দিয়ে যান। ব্যক্তির মৃত্যুর পর তার গোটা দেহটাকে কাটাছেড়া করে গবেষণার কাজ করে গবেষকরা। কিংবা কোনো অঙ্গ অন্য কারো শরীরে প্রতিস্থাপন করা হয়।

প্রশ্ন হলো এভাবে মৃত্যুর আগে মরনোত্তর দেহ দান করা ইসলামে জায়েয আছে কিনা। এ বিষয়ে ইসলামি শরিয়ত  কী বলে।

ফাতওয়ায়ে শামী’র দ্বিতীয় খন্ডের ২৪৫ পৃষ্ঠায় বলা হয়েছে, মৃত্যুর পূর্বে দেহ বা চক্ষু দান করা জায়েজ নেই। কারণ ঐ ব্যক্তি তার দেহের মালিক নয়। না, মৃত্যুর আগে। না, মৃত্যুর পরে।

সুতরাং বুঝা গেলো, মরনোত্তর দেহ দান করা জায়েজ নেই। এমনকি মরনের আগেও নেই। কারণ মানুষ তার দেহের মালিক নিজে নয়। বরং এর মালিকানা কেবল আল্লাহ তাআলারই।

সুত্র: ফাতওয়ায়ে মাদানিয়া ২য় খন্ড, পৃষ্ঠা ২৫৯।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ