বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

ওয়াকফ দেওবন্দের সহ-প্রতিষ্ঠাতা আল্লামা আনজার শাহ কাশ্মীরি রহ. এর স্ত্রীর ইন্তেকাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।।
ডেপুটি এডিটর>

ভারতের দারুল উলুম ওয়াকফ দেওবন্দ ও জামিয়া ইমাম মুহাম্মদ আনোয়ার শাহ মাদরাসার প্রতিষ্ঠাতা আল্লামা সাইয়্যেদ আনজার শাহ কাশ্মীরি রহ. এর স্ত্রী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ বুধবার দুপুরে ভারতের দেওবন্দের নিজস্ব বাস ভবনে তিনি ইন্তেকাল করেন। দেওবন্দ ইসলামিক মিডিয়া এ তথ্য নিশ্চিত করেছে।

আল্লামা সাইয়্যেদ আনজার শাহ কাশ্মীরি রহ. আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরি ইবনে মুয়াজ্জাম শাহ কাশ্মীরী (১৯২৭-২০০৮) এর সন্তান। তিনি একজন ভারতীয় বিজ্ঞ আলেম ছিলেন। দারুল উলূম ওয়াকফ দেওবন্দের সহ-প্রতিষ্ঠাতা, জামিয়া ইমাম আনোয়ার শাহ মাদরাসার প্রতিষ্ঠাতা।

তিনি হানাফি আলেম আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরী রহ এর কনিষ্ঠ পুত্র। ১৯২৭ সালের ডিসেম্বর দেওবন্দে জন্মগ্রহণ করেন। কাশ্মীরি দারুল উলূম দেওবন্দ থেকে দাওরা হাদিস শেষ করেন। যেখানে তিনি ইজাজ আলী আমরোহি এবং হুসেন আহমেদ মাদানীর কাছে পড়াশোনা করেন।

আল্লামা কাশ্মীরি ১৯৮২ সালে আল্লামা ক্বারী মুহাম্মদ তাইয়েব রহ এর ছেলে আল্লামা সালিম কাসমির সাথে দেওবন্দ দারুল উলূম ওয়াকফ প্রতিষ্ঠা করেন। পরে ১৯৯৭ সালে তিনি তার প্রয়াত পিতা আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরীর স্মরণে জামিয়া ইমাম আনোয়ার শাহ, দেওবন্দ প্রতিষ্ঠা করেন।

আল্লামা কাশ্মীরি রহ. ২০০৪ সালে উত্তরপ্রদেশ কংগ্রেসের সহ-রাষ্ট্রপতি নির্বাচিত হয়। আরবি ভাষা ও সাহিত্যে তার সেবার জন্য ২০০৩ সালে রাষ্ট্রপতির পক্ষ থেকে তাকে পুরষ্কারও দেওয়া হয়।

আল্লামা আনজার শাহ কাশ্মীরি কয়েক বছর হার্ট এবং কিডনির সমস্যায় ভুগে দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় ২৬ এপ্রিল ২০০৮, রোজ শনিবার দিল্লিতে মৃত্যুবরণ করেন।

তাকে তার বাবা আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরির কবরের পাশে দেওবন্দে সমাধিস্থ করা হয়। তার ছয় কন্যা এবং এক পুত্র আহমদ খিজার শাহ কাশ্মীরি। সূত্র্র: ইসলামিক মিডিয়া দেওবন্দ, উইকিপিডিয়া

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ