শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


করোনা আর বেশি দিন মহামারি হিসেবে থাকবে না: ফাউচি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, ভ্যাকসিন উদ্ভাবিত হওয়ার কারণে বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণ আর খুব বেশি দিন মহামারি হিসেবে থাকবে না। বৃহস্পতিবার একটি থিংক ট্যাংক প্রতিষ্ঠানের আয়োজিত অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেছেন। খবর বিবিসি, সিএনএন’র।

ড. অ্যান্থনি ফাউচি বলেন, অবশ্যই মহামারি আর বেশি দিন থাকবে না। কারণ আমি মনে করি ভ্যাকসিন পরিস্থিতি পাল্টে দেবে। ফাউচি জানান, ভাইরাসের সংক্রমণ বৈশ্বিক পর্যায়ে বাড়লেও কিছু কিছু নির্দিষ্ট স্থানে অনেক কম রয়েছে।

তিনি বলেন, সংক্রমণ কমে আসা মানে কিন্তু তা নিশ্চিহ্ন হয়ে যাওয়া নয়। একেবারে নির্মূল করতে পারব বলে আমার মনে হয় না। আমি মনে করি আমাদের তা নিয়ন্ত্রণে রাখার পরিকল্পনা গ্রহণ করতে হবে।

ড. ফাউচি বলেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে ভ্যাকসিন প্রয়োগের পর। কয়েকদিন আগে যেহেতু স্পষ্ট হয়েছে সত্যিকার অর্থে কার্যকর ভ্যাকসিন প্রস্তুত হচ্ছে প্রয়োগের জন্য। কিন্তু ভ্যাকসিন আসলেই আমাদের লড়াই থামানো যাবে না।

উল্লেখ্য, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৩৭ লাখ ৩৮ হাজার ১৮০ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৩ লাখ ৯ হাজার ১৪৭ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছেন ৩ কোটি ৭৫ লাখ ৯ হাজার ৫১০ জন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ