201840

ইসলামী ব্যাংকিং এর প্রাণপুরুষ এম আযীযুল হক মারা গেছেন

আওয়ার ইসলাম: বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স শিল্পের প্রাণপুরুষ এম আযীযুল হক মারা গেছেন। আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৭ টা ৫০ মিনিটে ইন্তেকাল করেন তিনি। (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রজিউন)

এম আযীযুল হক বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স ক্ষেত্রে অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ইসলামী ব্যাংকিং অ্যাওয়ার্ড’-২০০৫ লাভ করেন। তিনি সোনালী ব্যাংক স্টাফ কলেজে দীর্ঘ ১২ বছর প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেন এবং ইসলামী ব্যাংকিং প্রতিষ্ঠার পূর্বেই বিশাল জনবল তৈরীতে অনন্য ভূমিকা রাখেন।

খণ্ডকালীন অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদে ১০ বছর শিক্ষকতা করেন। বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স জগতের পুরোধা জনাব এম আযীযুল হক ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের প্রথম সিইও।

এ ছাড়াও তিনি সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ও ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। তিনি সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদেরও চেয়ারম্যান ছিলেন। মৃত্যুকালে তিনি সেন্ট্রাল শরীয়া বোর্ডের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং ইসলামী ব্যাংকিং কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সিটি ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, পূবালী ব্যাংক, এবি ব্যাংক ও ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শরীয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান পদে অধিষ্ঠিত ছিলেন।

তাঁর আকস্মিক মৃত্যুতে সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার, ভাইস-চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী, সেক্রেটারি জেনারেল জনাব মোঃ আবদুল্লাহ শরীফ, ফিক্বহ্ধসঢ়; কমিটির চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী ও উপদেষ্টা জনাব শাহ আব্দুল হান্নানসহ বোর্ড, নির্বাহী কমিটি ও ফিক্বহবোর্ড কমিটির সদস্যগণ গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন এবং মহান আল্লাহ তায়ালার কাছে মাগফিরাত ও জান্নাত কামনা করেন।

জানা গেছে, আগামীকাল শুক্রবার (১৩ নভেম্বর) বাদ জুমা জানাজা নামাজ শেষে কিশোরগঞ্জের তাড়াইল থানার নিজ গ্রাম ধলায় দাফন সম্পন্ন করা হবে।

এমডব্লিউ/

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566