200307

কিছু হরফের কথা

নাবিল ওয়ালিদ।।

‘হরফে আঁকা জীবন’। নামটি যত সুন্দর বইটি তেমনি সুন্দর। আমার জীবনে এই বইটি একটি আলোর মশাল হিসেবে কাজ করেছে।

মুহাম্মদ যাইনুল আবেদীন। একটি সুবিদিত নাম। আলোকিত নাম।‘হরফে আঁকা জীবন’ বইটি তাঁরই কথা বলে গেছে। সহস্র শব্দের বিনিময় আমি জেনেছি একটি জীবনের গল্প। আহ, সে গল্প বড় স্বাদের!

‘মুহাম্মদ যাইনুল আবিদীন’ নামটি কে না জানে! নন্দিত এই লেখক আমাদের গর্বের ধন। ইসলামী অঙ্গনে তিনি প্রচুর কাজ করছেন। লেখালেখির ময়দানে তিনি একজন শক্ত হাতের কলম-জাদুকর!

“হরফে আঁকা জীবন” একটি আত্মজৈবনিক সাক্ষাৎকার গ্রন্থ। লেখক সাংবাদিক আমিন ইকবাল সাহেব বইটি রচনা করেছেন। পেশায় তিনি সাংবাদিক হলেও কাগজে-কলমে তার দক্ষতার ছাপ স্পষ্ট। সাংবাদিকতার পাশাপাশি তিনি নান্দনিক লেখা পাঠকদের উপহার দেন।

বইটিতে হুজুরের পুরো জীবনী তুলে ধরা হয়েছে। স্মৃতির শৈশব, পড়াশোনা, সাহিত্য পাঠ, নান্দনিক লেখালিখি, রাজনৈতিক ভাবনা এবং তরুণ লিখিয়েদের নিয়ে গভীর চিন্তার কথা ফুটে এসেছে।

ভূমিকার পরে “বিন্যাস” একটি পৃষ্ঠা আছে। যেখানে ষোলটি বিষয়ের ওপর প্রশ্নপর্ব হয়েছে। একটি জিনিস বইয়ের শুরু থেকে শেষ পর্যন্ত আমাকে মুগ্ধ করেছে, লেখক এর শৈল্পিক প্রশ্নগুলো আর হুজুরের ঝরঝরে উপস্থাপনা।

এখানে একটা কথা বলা জরুরি, সমস্ত বইটি যেহেতু শ্রুতিলিখন, কিন্তু সেই শ্রুতিলিখন এতই মিষ্টি, এতই ঝরঝরে, গদ্য ভঙ্গিমা এতই স্বচ্ছ যে দশদিক মিলে বইটি তথ্য ও জ্ঞানে প্রাচুর্যময়।

বইটির শুরুতে কথা সাহিত্যিক মাওলানা ইয়াহয়া ইউসুফ নদভী সাহেবের -নরম জোছনার মতো বোধের অতীত সুন্দর” একটি ভূমিকা লিখেছেন।

এখানে আমি কাকে নির্দিষ্ট করব-হুজুরকে নাকি লেখক কে? আমি দোটানায় আছি‌।‌‌ এতটুকু বলতে পারি এমন এক মহান ব্যক্তির জীবন আমাদের সামনে তুলে ধরতে লেখকের জন্য হৃদয়ের উষ্ণ ভালোবাসা।

লেখকের সাহসিক প্রশ্ন আর হুজুরের উদার উত্তর আমাদেরকে তন্ত্রে মন্ত্রে মুগ্ধ করেছে। তিনি কালি ও কলমে একটি বিস্তৃত জীবন এঁকেছেন, আর আমরা সেই জীবনালেখ্য মানসপটে সেঁটে দিয়েছি।

বইটি মাকতাবাতুল ইসলাম থেকে প্রকাশ পেয়েছে একুশে গ্রন্থমেলা ২০২০-এ। একজন গুণী ব্যক্তির আত্মজৈবনিক সাক্ষাৎকারমূলক বইটি মেলায় দেখে আনন্দে কেঁপে উঠেছিলাম। কিনব কিনব করে যখন রাব্বে কারিমের ইশারায় বইটি উপহার পেলাম তখন…. আহ, সেই তখনের অনুভূতি আমি কেমনে বোঝাবো! আমার সংগ্রহে এমন শব্দ নেই।

সবুজে আঁকা প্রচ্ছদটা দৃষ্টিনন্দন। বাইন্ডিং খুবই মসৃণ। ঝকঝকে পৃষ্ঠা। সব মিলিয়ে “হরফে আঁকা জীবন” আক্ষরিক অর্থে একটি অনবদ্য রচনা কীর্তি।

-এএ

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566