বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


আর্মেনিয়ার নিরাপত্তা প্রধানকে বরখাস্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আজারবাইজানের সঙ্গে যুদ্ধের মধ্যেই আর্মেনিয়ার জাতীয় নিরাপত্তা পরিষেবার প্রধানকে বহিষ্কার করেছেন দেশটির প্রেসিডেন্ট আর্মেন সারকিসিয়ান।

আজ বৃহস্পতিবার প্রেসিডেন্ট তার ওয়েবসাইটে জাতীয় নিরাপত্তা পরিষেবার প্রধান আর্গিশতি কারামইয়ানকে বরখাস্ত করে একটি আদেশ জারি করেন।

এতে বলা হয়েছে, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকল পাশিনিয়ানের পরামর্শেই তাক বরাখাস্ত করা হয়। তবে বরখাস্তের বিস্তারিত বিস্তারিত জানানো হয়নি। বরখাস্ত এ জাতীয় নিরাপত্তা পরিষেবার প্রধানকে জুন মাসেই দায়িত্ব দেয়া হয়েছিল। গত ২৭ সেপ্টেম্বর থেকে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে সংঘাতে জড়ায়। দুই দেশের মধ্যে সংঘাতে আর্মেনিয়ার ব্যাপক সেনা সদস্য হতাহত হয়েছে।

সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর থেকে দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে নাগোরনো-কারাবাখ নিয়ে সংঘাত শুরু হয়। প্রতিবেশী দুই দেশের মধ্যে ১৯৯০ দশকের যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়।

নাগোরনো-কারাবাখ আজারবাইজারের ভেতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যুদ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন দেশ হিসেবে এখনো কারো স্বীকৃতি পায়নি। সূত্র: ইয়েনি শাফাক

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ