198994

ডিবেট অনুষ্ঠানে ইনশাল্লাহ বললেন বাইডেন!

আওয়ার ইসলাম: আসছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে গতকাল মঙ্গলবার প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে প্রথমবারের মতো ডিবেট অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট এবং রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন।

বিতর্কের এক পর্যায়ে ট্রাম্পকে ট্রোল করে আরবি শব্দ ‘ইনশাল্লাহ’ উচ্চারণ করেন বাইডেন।

এর পর থেকেই বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নানা আলোচনা ও সমালোচনার ঝড় উঠেছে। দ্য হিল বলছে, বাইডেন ইনশাল্লাহ বলায় এর প্রশংসা করে করেছেন অনেকেই। কেউ কেউ একে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করেছেন।

জানা যায়, এদিন বিতর্কের সময় ট্রাম্পের আয়কর প্রদানের বিষয়টি আলোচনায় উঠে আসে। অনুষ্ঠানের সঞ্চালক ক্রিস ওয়ালেস বার বার প্রেসিডেন্ট ট্রাম্পকে জিজ্ঞেস করতে থাকেন যে, তিনি কবে আয়কর দাখিলের তথ্য প্রকাশ করবেন। এর জবাবে ট্রাম্প বার বার বলতে থাকেন যে, আপনারা সময় মতোই তা (আয়করের হিসাব) দেখতে পাবেন।

এ সময় জো বাইডেন ট্রাম্পকে ব্যঙ্গ করে বলেন, কবে? ইনশাল্লাহ? বাইডেন যে বিতর্কে ইনশাল্লাহ বলেছেন, সেটা নিশ্চিত করেছেন তার এনপিআরের জাতীয় রাজনীতি বিষয়ক প্রতিনিধি আসমা খালিদ।

উল্লেখ্য, সম্প্রতি বাইডেন তার ব্যক্তিগত আয়ের তথ্য প্রকাশ করেছেন। এতে দেখা যায়, সাবেক মার্কিন ভাইস-প্রেসিডেন্ট বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেনের মোট সম্পদ ৯ লাখ ৮৫ হাজার ডলারের ৩০ শতাংশ আয়কর পরিশোধ করেছেন।

অন্যদিকে, সম্প্রতি মার্কিন প্রভাবশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, বিগত ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প। স্বাভাবিকভাবেই এদিন বিতর্কে ট্রাম্পের আয়করের বিষয়টি আলোচনায় আসে।

-এটি

ads