শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ঈশ্বরগঞ্জে 'কৃষি জমি রক্ষায় কৃষক' শীর্ষক সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আল-আমিন (বাপ্পি)
ময়মনসিংহ প্রতিনিধি>

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় কৃষি জমি রক্ষায় কৃষক শীর্ষক মৎস্যচাষী ও সমবায়ীদের উদ্বুদ্ধকরণে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৪সেপ্টেম্বর) দুপুর দেড়টায় ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদ হল রুমে এই সভা অনুষ্ঠিত হয়। ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মুহা. জাকির হোসেনের সভাপতিত্বে সভা শুরু হয়।

সভায় বক্তারা বলেন, গ্রামাঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির কারণে কৃষি জমিতে নতুন নতুন বাড়ি ঘর নির্মাণ করা হচ্ছে। পরিবারের সদস্য সংখ্যা বৃদ্ধির কারণে একই পরিবারের সদস্যরা বিভিন্ন স্থানে কৃষিজমিতে আবাসস্থল নির্মাণ করে চলেছে। অন্যদিকে কৃষিজমিকে অপরিকল্পিতভাবে মাছচাষের আওতায় আনা হচ্ছে। ফলে দিন দিন কৃষি জমির পরিমাণ কমে যাচ্ছে। বাংলাদেশে প্রতিবছর প্রায় ১% হারে কৃষিজমি পাচ্ছে। এভাবে কৃষি জমির পরিমাণ কমতে থাকলে অদূর ভবিষ্যতে খাদ্য নিরাপত্তার জন্য হুমকি সৃষ্ট হবে।

বক্তারা আরো বলেন, কৃষকদের বিনা সুদে হাউজিং ঋণ প্রদানের মাধ্যমে সম্মিলিতভাবে একই জমিতে বহুতল ভবন নির্মাণ করলে এবং পরিকল্পিতভাবে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করলে কৃষিজমি রক্ষা করা সম্ভব হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন- ঈশ্বরগঞ্জ সংসদ সদস্যের প্রতিনিধি নুরুল ইসলাম সুরুজ, উপজেলা কৃষি অফিসার সাধন কুমার গুহ, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সানোয়ার রাসেল, উপজেলা সমবায় অফিসার নিবেদিতা কর, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহা. শফিকুল ইসলাম প্রমুখ।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ