বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


সাহাবাদের চেতনায় উজ্জীবিত হওয়ার এখনই সময়!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাওলানা নাঈম আহমদ।।।

রাসূলে আরাবী সা.-এর যামানায় আবু আমির নামক ইসলামের দুশমন জনৈক খৃষ্টান সন্নাসী-এর নির্দেশে ১২ জন মুনাফিকের একটি দল একটি মসজিদ নির্মাণ করেছিল। যে মসজিদ নির্মাণের উদ্দেশ্য ছিল, যে সমস্ত মুসলমান অন্যান্য মসজিদে নামাজ পড়ছিল, তাদের কিছু সংখ্যক-কে এই তথাকথিত মসজিদে নিয়ে আসা। যাতে মুসলমানদের মধ্যে দুই দল হয়ে বিভক্তি সৃষ্টি হয়। (অবলম্বনে: তাফসীরে জালালাইন, ৩য় খন্ড। সূরা আত-তাওবাহ, ১০৭-১০৮)

অবশ্য, খৃষ্টান সন্নাসী আবু আমিরের নির্দেশে নির্মাণকৃত সেই তথাকথিত মসজিদটি রাসূলে আরাবী সা. সাহাবাদের মাধ্যমে ধ্বংস করে দিয়েছিলেন। আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছিলেন। এবং সে জায়গাকে ময়লা-আবর্জনা ফেলার স্থান হিসেবে নির্ধারণ করেছিলেন। মরা পশু ইত্যাদি সেখানে ফেলা হত।

বর্তমানেও এরকম কিছু হচ্ছে না তো? আজ আলিম-উলামাদেরকে দু'টি দলে বিভক্তির চেষ্টা চলছে। (তাদের চক্রান্তে তারা কিছুটা সফলও হয়েছে)।

সেই খৃষ্টান সন্নাসী-এর সাথে সাদৃশ্য রেখে আলিম-উলামাদের মধ্যে বিভক্তি সৃষ্টির অপচেষ্টা চালানো বর্তমান বাতিল ও কুচক্রী মহলের বিরুদ্ধে লড়ার জন্য; তাদের এই ভ্রান্ত চেষ্টাকে প্রতিহত করার জন্য, বাতিলের সাথে আপোসহীন এই আলিম-উলামাদেরই একটি দল রাসূল সা. ও সাহাবাদের চেতনায় উজ্জীবিত হয়ে বাতিলদের ফেতনা ও অপচেষ্টা-র বিরুদ্ধে লড়া সময়ের দাবি।

লেখক: তরুণ আলেম। (ইউনিয়ন: ১০ নং দেবপাড়া), নবীগঞ্জ, হবিগঞ্জ, সিলেট।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ