শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সরকার এখনো কিট ব্যবহারের অনুমোদন দেয়নি: জাফরুল্লাহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি করোনা র‍্যাপিড টেস্টিং কিট অত্যন্ত কার্যকর দাবি করে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সরকার এখনো কিটের অনুমোদন দেয়নি।

আজ সোমবার রাজধানীর ধানমণ্ডিতে গণস্বাস্থ্য কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশে করোনার পরীক্ষা সংখ্যা বাড়াতে সরকারের উচিত গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি কিটের দ্রুত অনুমতি দেয়া। অনুমতি পেলে দৈনিক ১০ লাখ কিট তৈরি করতে প্রস্তুত গণস্বাস্থ্য কেন্দ্র। কিন্তু আনুষ্ঠানিক অনুমতি ছাড়া তা কোনোভাবেই সম্ভব নয়।

তিনি বলেন, দেশে এখন বিচ্ছিন্নভাবে করোনার চিকিৎসা হচ্ছে। সেটা থেকে বেরিয়ে এসে আরো পরিকল্পিতভাবে করা দরকার। যদি দ্রুত পরীক্ষার ব্যবস্থা থাকতো তাহলে যাদের নেগেটিভ ফলাফল আসছে এবং যারা নানা রোগে আক্রান্ত, তাদের ফিরিয়ে না দিয়ে অন্যান্য রোগের চিকিৎসা করা সহজ হতো।

এর আগে গতকাল রোববার তিনি জানিয়েছিলেন, প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা। তাই পরিস্থিতি বিবেচনায় নিজস্ব ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ হিসেবে সম্পূর্ণ বিনা খরচে ২০০ রোগীর করোনা টেস্ট করে দেবে গণস্বাস্থ্য কেন্দ্র। তবে মূল কাজটি করবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ