মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


যুগের একজন শ্রেষ্ঠ মুফাসসির ছিলেন আল্লামা সিরাজুল ইসলাম রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তারেক জামিল

তিনি বাংলাদেশের বিখ্যাত উলামাদের মধ্যে অন্যতম, বড় হুজুর নামে দেশব্যাপী প্রসিদ্ধ রঈসুল মুফাসসির ও বলা হয়,বাংলাদেশে সর্বপ্রথম তিনি তাফসীরের পন্থা চালু করেন।

জন্ম: তিনি ১৮৭৩ সনে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্চারামপুর থানাধীন দশদোনা গ্রামে জন্মগ্রহণ করেন,পিতার নাম মুন্সী মোঃ আব্দুল মজিদ ও মাতার নাম আমেনা বেগম। তিনি পিতা-মাতার একমাত্র পুত্রসন্তান ছিলেন,দুধ পানরত অবস্থায় মাতার ইন্তেকাল ও ৭/৮ বছর বয়সে পিতার ইন্তেকাল হলে তিনি দাদা-দাদির নিকট লালিত পালিত হন।

শিক্ষাজীবন: তিনি পিতার কাছে প্রাথমিক ধর্মীয় শিক্ষা গ্রহণ করেন,পাশাপাশি এলাকার একটি স্কুলেও পড়াশোনা করেন। তারপর কিছুদিন একজন মৌলভি সাহেব এর নিকট মাদরাসার প্রাথমিক আরবী,উর্দু,ফার্সী শিক্ষা লাভ করেন,অতঃপর কানাইগর মাদ্রাসায় ভর্তি হন।

উচ্চশিক্ষা ও দেওবন্দ গমনঃ তিনি প্রথমে হিন্দুস্থানের রামপুরায় একটি মাদরাসায় ভর্তি হন,পরে সেখান থেকে দেওবন্দ চলে যান এবং একাধারে ৫ বছর সেখানে শিক্ষাগ্রহণ করেন,হাদীস,তাফসির ও ফিকাহর বিশেষ যোগ্যতা অর্জন করে দেশে ফিরেন।

কর্মজীবন: দেওবন্দ থেকে ফিরার পর ১৩৫০ হিজরিতে তিনি জামিয়া ইউনুছিয়া ব্রাহ্মণবাড়িয়াতে শিক্ষক পদে নিযুক্ত হন,তিনি দীর্ঘ ৭৫ বছর জামিয়া ইউনুছিয়াতে অধ্যপনা করেন,ফখরে বাংগালের ইন্তেকালের পর একাধারে ৪০ বছর সম্পূর্ণ বুখারী শরীফ একাই দরস দেন,তিনি ১৯৭৪ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত জামিয়া ইউনুছিয়ার মুহতামিম এর দায়িত্ব পালন করেন।

উল্লেখ্যযোগ্য ছাত্রবৃন্দঃ সারাদেশে তার হাজার হাজার ছাত্র রয়েছে,তন্মধ্যে শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহ.,আল্লামা মুফতি আমিনী রহ.,আল্লামা মুফতি নূরুল্লাহ রহ.,আল্লামা আলী আকবর রহ.,আল্লামা মুবারকুল্লাহ উল্লেখ্যযোগ্য।

ইন্তেকাল: এই মহান মনীষী ২০০৬ সানের ১৬ সেপ্টেম্বর প্রভূর ডাকে সাড়া দেন, মৃত্যুকালে তার বয়স ১৩৩ বছর হয়েছিল।

লেখক শিক্ষার্থী,জামিয়া ইউনুছিয়া ব্রাহ্মণবাড়িয়া

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ